ফারুক আহমদ, উখিয়া নিউজ ডটকম
প্রকাশিত: ০৯/১০/২০২৩ ৯:২৩ এএম

উখিয়া উপজেলার রত্নাপালং ইউনিয়নের ভালুকিয়া হারুফকির পাড়া গ্রামের মৃত ফকির আহামদের পুত্র প্রতিবন্ধী রফিকুল ইসলামের শেষ সম্বল মাঁথা গোজার ঠাঁই বসত ভিটা জবর দখল করে নেয়ার অভিযোগ করেছেন।

এলাকাবাসী কবির আহামদ, জয়নাল উদ্দীন, মোহাম্মদ আলী, নুরুল আলম ও মনির আহামদ বলেন, গ্রাম্য বনভুমি জায়গায় ফকির আহামদ ৫০ বছরের অধিক সময় ধরে বসবাস করেন। ফকির আহামদের মৃত্যুর পর তার ছেলে প্রতিবন্ধি রফিক, বড় ছেলে আয়াজ, মৃত ফকির আহামদের দ্বিতীয় স্ত্রী সোনা মেহের পরস্পর মিলে মিশে কুটির ঘর তৈরী করে জীবন যাপন করে আসছে। দুঃখজনক ঘটনা হল প্রায় দুই কিলোমিটার দুর থেকে এসে ভালুকিয়া এলাকার এক প্রভাবশালী অসহায় প্রতিবন্ধি পরিবারের বসতভিটার জায়গা দখল করে নিয়েছে।
শারীরিক প্রতিবন্ধী রফিক অভিযোগ করে বলেন, আমি একজন গরীব প্রতিবন্ধি মানুষ। আমার সহধর্মিনী জেসমিন ১১ মাস পুর্বে মারা গেছে। আমার ছোট অবুঝ চার শিশুদের নিয়ে অতি কষ্টের মধ্যে খেয়ে না খেয়ে জীবন যাপন করে আসছি। এর মধ্যে আমি হতভাগা ব্যক্তি একজন প্রভাবশালীর নির্যাতনের কবলে দিনাতিপাত করছি।
তিনি আরও বলেন, প্রভাবশালী ব্যক্তি দীর্ঘদিন ধরে আমার বাবার বসতভিটাটুকু কেড়ে নিতে মরিয়া হয়ে উঠেছে। ইতিমধ্যে আমার বসতভিটার বিপুল পরিমাণ জায়গা রাতের আঁধারে জবর দখল করে নেয়। আমার ও মায়ের জায়গা গত ২৯ অক্টোবর লাঠিয়াল বাহিনী দিয়ে বসত ভিটা জবরদখলের চেষ্টা চালায়। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ করলে অফিসার ইনচার্জ শেখ মোহাম্মদ আলী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এস আই সাইফুল ইসলাম কে দায়িত্ব প্রদান করেন।

দরিদ্র পরিবারের দাবি, প্রতিকার চেয়ে স্থানীয় চেয়ারম্যান, পুলিশ ও সমাজপতিদের ধারে ধারে ঘুরে বেড়ালোও কোন সুরহা পাচ্ছিনা। তাই প্রভাবশালীর কবল হতে বসতভিটা উদ্ধারের আকুল আবেদন জানাচ্ছি।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ উখিয়া

বদির কাছে হারলেন স্ত্রী

কক্সবাজার ৪ (উখিয়া-টেকনাফ) আসনের সংসদ সদস্য শাহিন আক্তারকে ৩ ভোটে পরাজিত করে উখিয়ার মরিচ্যা পালং ...