রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন যুক্তরাষ্ট্রের শীর্ষ দুই প্রতিনিধি দল

বিশ্বের বৃহত্তম শরনার্থী শিবির কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প সফর করেছেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (ইউএসএআইডি) উপপ্রশাসক ইসোবেল কোলম্যান এবং জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী মার্কিন উপসহকারি পররাষ্ট্রমন্ত্রী স্কর্ট টার্নার সহ ইউএসএআইডি মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেনস’র নেতৃত্বে এক প্রতিনিধিদল।

৯মে সোমবার কক্সবাজারে পৌঁছে সকাল ১০টায় শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ্‌ রেজওয়ান হায়াত সহ উর্ধতন কর্মকর্তাদের সাথে সাক্ষাত করেন।এসময় তারা শরনার্থী শিবিরের কার্যক্রম ও রোহিঙ্গাদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এর সত্যতা নিশ্চিত করে অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা জানান, প্রতিনিধি দলটি বেলা ১২টায় উখিয়া শরনার্থী শিবিরের ৪নং ও ১৮নং ক্যাম্প পরিদর্শনে যান।

এসময় তারা শরনার্থী শিবিরের রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার,রোহিঙ্গাদের জন্য খাদ্য সরবরাহের সপ এবং স্কুল ফিডিং প্রোগ্রাম স্কুল পরিদর্শন করেন এবং রোহিঙ্গা নেতৃবৃন্দ,শিক্ষক ও ছাত্রছাত্রীদের সাথে কথা বলেন।

এরপর তারা শরনার্থী শিবিরে বসবাসরত প্রায় ১০লাখ রোহিঙ্গা শরণার্থীর বিভিন্ন অভাব নিয়ে আলোচনার জন্য তাঁরা যুক্তরাষ্ট্র সরকার ও জাতিসংঘ সংস্থা,দেশীয় এনজিও ও আইএনজিও সহ অংশীদার ও রোহিঙ্গা নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ করেন।শরনার্থী শিবির পরিদর্শন শেষে বিকালে প্রতিনিধি দলটি ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করেন।

উল্লেখ্য ২০১৭ সালে রাখাইনে সহিংসতা ছড়িয়ে পড়ার পর থেকে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থী ও আশ্রয়দানকারী জনগোষ্ঠীকে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র প্রায় ১ দশমিক ৭ বিলিয়ন ডলার প্রদান করেছে।

ইউটিউব সাবস্ক্রাইব করুন