প্রকাশিত: ৩১/০৭/২০১৮ ৭:৪৪ এএম , আপডেট: ১৬/০৮/২০১৮ ১১:৫৮ পিএম

উখিয়া নিউজ ডটকম::
রোহিঙ্গা সংকটের রাজনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্যদূত রুশনারা আলী। এছাড়া আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি রোহিঙ্গাদের জন্য প্রতিশ্রুত সহায়তা দেওয়ার কথাও স্মরণ করিয়ে দেন তিনি।

সোমবার (৩০ জুলাই) রুশনারা আলীর সংসদীয় অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রুশনারা আলী গত ২৬ ও ২৭ জুলাই কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন। বাংলাদেশে রোহিঙ্গা ঢলের বার্ষিকী উপলক্ষে তিনি এই ক্যাম্প পরিদর্শন করেন।

রুশনারা আলী বিবৃতিতে বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর অত্যাচারের শিকার হয়ে বাংলাদেশে এখন প্রায় ১০ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন। অকল্পনীয় অত্যাচারের শিকার হয়েছে রোহিঙ্গা জনগোষ্ঠী। রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে জেনেছি, মিয়ানমারের সেনারা তাদের বাবার কাছ থেকে সন্তানদের তুলে নিয়ে হত্যা করেছে। মায়ের কাছ থেকে কন্যাকে তুলে নিয়ে ধর্ষণ শেষে হত্যা করেছে। তাদের বাড়ি-ঘর জ্বালিয়ে দিয়েছে। অবশেষে তারা জীবন বাচানোর তাগিদে এখানে (বাংলাদেশে) এসে আশ্রয় নিয়েছে।

‘রোহিঙ্গাদের সহায়তার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় যে প্রতিশ্রুতি দিয়েছে, সেটা যেন তারা ভুলে না যায়। জাতিসংঘ থেকে তাদের জন্য যে সহায়তা চাওয়া হয়েছে, সেই সহায়তার মাত্র এক তৃতীয়াংশ এসেছে। রোহিঙ্গাদের সহায়তার জন্য দ্রুত পদক্ষেপ ও এই সংকটের রাজনৈতিক সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।’

গত ২১ জুলাই এক সপ্তাহের সফরে ঢাকায় আসেন রুশনারা আলী । এসময় তিনি চট্টগ্রাম ও কক্সবাজার সফর করেন। বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য রুশনারা আলী ২০১২ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত হিসেবে নিয়োগ পান। গত বছর তিনি টানা তৃতীয় মেয়াদে ব্রিটিশ পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন।

পাঠকের মতামত