ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৫/০৫/২০২৪ ৩:১৬ পিএম , আপডেট: ০৫/০৫/২০২৪ ৩:২২ পিএম

কক্সবাজারে পুনরায় চালু হয়েছে বাইসাইকেল রাইড শেয়ারিং পরিষেবা জোবাইক। সংশ্লিষ্টদের দাবি এর মাধ্যমে স্থানীয় ও পর্যটকরা সাইকেল রাইড শেয়ারিং মডেলে ভাড়া করে চালানোর সুযোগ পাবেন। ব্যবহারকারী জোবাইক অ্যাপের মাধ্যমে সাইকেলের লক খুলে চালিয়ে গন্তব্যে পৌঁছে গিয়ে লক লাগিয়ে রাইডটি শেষ করতে পারবেন।



২০১৮ সালের ১৮ জুন কক্সবাজারে কার্যক্রম শুরু করে প্রতিষ্ঠানটি। এ সময়ের মধ্যে জোবাইক ২ লাখের বেশি রাইড সম্পন্ন করেছে এবং ৬৫ হাজার নিবন্ধিত ব্যবহারকারী যুক্ত হয়েছেন। কভিড-১৯ মহামারীর কারণে কক্সবাজারে পরিষেবা স্থগিত রেখেছিল জোবাইক। গত ৩০ এপ্রিল থেকে পুনরায় কার্যক্রম শুরু করেছে প্রতিষ্ঠানটি।

জোবাইকের অ্যাপ আগের চেয়ে আরো সহজ এবং উন্নত করা হয়েছে। এখন বিকাশ বা নগদের মাধ্যমে পেমেন্ট করা যাচ্ছে। ইলেকট্রিক অ্যাসিস্ট ই-বাইকের ভাড়া প্রতি মিনিট ৩ টাকা মাত্র। জোবাইকের প্রধান নিবার্হী কর্মকতা (সিইও) মেহেদী রেজা বলেন, কক্সবাজারকে একটি স্বাস্থ্যকর এবং পরিবেশ-বান্ধব পর্যটন কেন্দ্র হিসেবে দেশ বিদেশের পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তুলতে সহায়ক ভূমিকা পালন করছে জোবাইক। বর্তমানে কক্সবাজারে কলাতলী পয়েন্ট, হিমছড়ি এবং সালসা বীচ এ ৩টি পয়েন্টে মিলবে জোবাইক সাইকেল। গুগল প্লেস্টোর এবং অ্যাপল স্টোরে জোবাইক অ্যাপটি পাওয়া যাচ্ছে।

তিনি বলেন, জোবাইক সার্ভিসের অধীনে একজন ব্যবহারকারীকে মোবাইলে জোবাইক অ্যাপ নামিয়ে অ্যাকাউন্ট খুলতে হয়। পরবর্তী সময়ে আইডিতে নির্দিষ্ট পরিমাণ রিচার্জ করে পছন্দের সময় অনুযায়ী বাইসাইকেল চালানো যাবে।

পাঠকের মতামত

সিভিল সার্জন কার্যালয়ে স্বাস্থ্য সহকারী পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক ১

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে স্বাস্থ্য সহকারী নিয়োগের লিখিত পরীক্ষায় প্রক্সি দিয়ে উত্তীর্ণ হলেও মৌখিকে ধরা ...

গহীন পাহাড়ে কঠোর প্রশিক্ষণ, যা বললেন কুকি চিনের আকিম বম

বান্দরবানে পাহাড়ি সশস্ত্র সংগঠন কুকি–চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত নারী শাখার বান্দরবান সদর ও ...

নাইক্ষ‌্যংছড়ি উপজেলা নির্বাচন বর্জনে জেলা বিএনপির লিফলেট বিতরণ

বান্দরবান জেলার আসন্ন নাইক্ষ‌্যংছড়ি উপজেলা পরিষদ নির্বাচন বর্জনে বান্দরবান জেলা বিএনপির দিনব‌্যাপি লিফলেট বিতরণ করা ...