প্রকাশিত: ০৬/০৪/২০১৭ ১০:১৬ এএম
প্রিয় ♥ মাশরাফি ভাই,
আশা করি হতাশা থেকেই তুমি অবসরের ঘোষণা দিয়েছ। তোমার ফেইসবুক স্ট্যাটাস তাই বলে দেয়। ফেইসবুকের স্ট্যাটাসটা দেয়ার পরেই তুমি অবসরের ঘোষণা দিয়েছ। তাতে কাউকে অবমূল্যায়ন করার বিষয়টি তিন লাইনেই শেষ করেছ। আমি যেটা বুঝেছি ইন্ডাইরেক্টলি তোমাকে কেউ যে অবমূল্যায়ন করেছে, সেটাই তুমি বুঝাতে চেয়েছ। যা হোক, সোজা কথাই বলি, যে দেশে গুণীর কদর করেনা, সে দেশে গুণী জন্মায়না। কথাটা স্বতঃসিদ্ধ।
.
বাংলাদেশের ক্রিকেট ইতিহাসটা খুব বেশি দিনের পূরাতন নয়। এইত ১৯৯৭ সালে একদিনের আন্তর্জাতিক স্ট্যাটাস আর ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস লাভ করেছে। তুমি নিশ্চয় লক্ষ্য করেছ আমাদের জয়-পরাজয়ের ইতিহাস। বাংলাদেশের অধিকাংশই ক্রিকেট খেলা দেখতনা। তার কারণ হচ্ছে মাঠে খেলে ঠিক, কিন্তু জিতে বিপক্ষদল। এভাবেই খেলেছে সবাই। দু চারটাই হয়ত এর ব্যতিক্রম হয়েছে।
.
অতীত ভূলে আসি বর্তমানে। আমি মনে করি বর্তমান ক্রিকেট টিমটাই অনেক কিছু করে দিতে পারে। যেকোন ‘অঘটন’ ঘটাতে সক্ষম। কার হাত ধরে হয়েছ জান? নিশ্চয় তুমি মুচকি হাসছ। হ্যা। তোমার কারণেই হয়েছে। তোমার দক্ষ পারদর্শীতায় হয়েছে। দলের মধ্যে নেই কোন দ্বন্ধ, নেই হানাহানি কিংবা কারো প্রতি অসম্মান। বলতে গেলে ভালবাসায় টইটুম্বুর।
.
তুমি যে হাঁটুতে ব্যন্ডেজ লাগিয়ে, জীবনের ঝুঁকি নিয়ে, প্রতি বল অন্তর অন্তর ক্যাপটা উপরে তুলে দিয়েছ, সেটা কাছ থেকে না দেখলেও টিভিতে স্পষ্টভাবে দেখি। কিন্তু কখনো তোমার মাঝে বিরক্তি লেশমাত্র দেখিনি। তোমার জীবনের ঝুঁকি আছে জেনেও প্রতি ম্যাচ তুমি অনবরত খেলে গেছ। কেউ উইকেট পাক বা না পাক, তোমার উইকেট দেখি। কাটার মুস্তাফিজ, সাকিব, নাসির, রুবেল কিংবা মাহমুদুল্লাহ না পেলেও তোমারটাই পাই। এর বিনিময়ে শুধুই ভালবাসা দিয়েছি তোমায়। আমার মত ক্ষুদ্র মানুষ আর কিইবা দিতে পারে!!!!!!!!
.
তুমি কি খেয়াল করে দেখেছ যে তোমরা খেল ১১ জন, কিন্তু বর্তমানে বাংলাদেশের আবাল, বৃদ্ধ, বনিতা আজ তোমার সাজানো গোছানো দলের খেলা দেখে। বিদ্যুৎ চলে গেলে, কিংবা খেলা দেখতে অসুবিধে হলে আমাদের যে চরম বিরক্তি লাগে, সেটা হয়ত তুমি দেখনি। মাঠে না থাকলে দেখতে।
.
যা হোক, তোমার অতীত থেকে আজ অবধি পড়েছি, জেনেছি। তোমার প্রত্যেক খেলা উপভোগ করেছি। গর্ববোধ করেছি বাংলাদেশের ১৬ কোটি+ জনগণ। এরই নাম মায়া-মমতা, এরই নাম ভালবাসা।
.
প্রতিনিয়ত ক্রিকেটযুদ্ধে তুমি তোমার সাহসিকতা দেখিয়েছ। দলের মধ্যে শ্রদ্ধা, ভালবাসায় সিক্ত করেছ। এটা নিশ্চয়ই পরম প্রাপ্তি। তোমার বেশ কয়েকবারে ইনজুরি আমাদের ভাবিয়ে তুলেছে। দোয়া করেছি তোমার ফিরে আসার। আল্লাহ তা’য়ালা তোমায় সুস্থভাবে ফিরিয়ে দিয়েছে ক্রিকাটাঙ্গনে। পরিপূর্ণ সাজে সজ্জিত এখন আমাদের টাইগার বাহিনী। আমরা এখন আর ভারত-পাকিস্তানের যুদ্ধ দেখিনা, দেখি বাংলাদেশ আর ভারতের ক্রিকেটযুদ্ধ। বিশ্বের দরবারে তুমি আমাদের দেশকে নতুনভাবে চিনিয়েছ। কিছুই চেনার না থাকলেও ক্রিকেট নিয়ে তুমি বাংলাদেশের সম্মান বাড়িয়েছ। এটা নিশ্চয় কেউ অস্বীকার করবেনা।
.
যা হোক, তুমি নিশ্চয় ভেবে চিনতে সিদ্ধান্ত নিয়েই ফেলেছ। তবে আমরা যতবার বাংলাদেশের খেলা দেখব, ততবার হৃদয় দিয়ে তোমাকে অনুভব করব। ক্রিকেট থেকে অবসর নিলেও আমাদের মন থেকে কখনো অবসর নিতে পারবেনা। ক্রিকেট তোমাকে ভূলে গেলেও বাংলাদেশের জনগণ তোমায় ভূলবেনা। আজীবন মনে রাখবে। আমরা ভাবব বাংলাদেশের ক্রিকেটের অপর নাম আমাদের #মাশরাফি ভাই। সবচেয়ে বেশি মিস করব তোমার জার্সির কলারটা উপরে তুলে দিয়ে হাসিমাখা মুখে টস দেয়াটা। জয়ের পর বিপক্ষ দলের অধিনায়কের সাথে হ্যান্ডসেক করে তোমার ক্যাপটার সম্মুখভাগটা বারেবারে হাত দিয়ে ধরে দেখা।
.
We love you #Mashrafe Bin Mortaza ( Jersey Number-2).
.
অনেক অনেক শুভ কামনা রইল। আমরা তোমাকে যথাযথ সম্মান দিতে না পারিনি বটে, ভালবাসার কমতি করিনি।
…………………………
এম. জসিম উদ্দিন
উখিয়া, ককসবাজার।

পাঠকের মতামত

নতুন রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকানোই যখন বড় চ্যালেঞ্জ!

মিয়ানমারের তিনটি প্রধান এথনিক রেজিস্ট্যান্ট গ্রুপ—তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ), মিয়ানমার ন্যাশনাল এলায়েন্স (এমএমডিএ) এবং ...