উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১/০৩/২০২৪ ৯:২২ এএম

ডা. রুবাইউল মোর্শেদ

সক্রেটিসের সবচেয়ে বিখ্যাত উক্তি কোনটি ছিল? কেউ বলেন, ‘নিজেকে জানো’, আবার কেউ বলেন, ‘একমাত্র ভালো হচ্ছে জ্ঞান, আর একমাত্র মন্দ হচ্ছে অজ্ঞতা’। সক্রেটিস আমাদের শিখিয়েছিলেন, মানুষের উচিত তাদের দেহ ও সম্পত্তির প্রতি কম যত্ন নেওয়া এবং আত্মার প্রতি আরও বেশি যত্ন নেওয়া। তিনি বলেছেন, ‘সম্পদ সদগুণ নিয়ে আসে না, কিন্তু সদগুণ সম্পদ নিয়ে আসে।’

আমরা বেশিরভাগই বর্তমান বিশ্বে এতটাই বস্তুবাদী হয়ে উঠছে যে, শান্তি ও সুখের সংজ্ঞা তরুণ প্রজন্মের কাছে বিভ্রান্তিকর হয়ে উঠেছে। অনেক সময় তারা মানসিক প্রশান্তি এবং বাহ্যিক শান্তির মধ্যে পার্থক্যই করতে পারে না। মানসিক প্রশান্তি একজন মানুষের সত্যিকারের শান্তির প্রতিনিধিত্ব করে, আর বাহ্যিক শান্তি পরিবেশ ও সমাজে শান্তির প্রতিনিধিত্ব করে। বাহ্যিক শান্তি বাস্তব হতে পারে, নাও হতে পারে।

সর্বশেষ খবর দ্য ডেইলি স্টার বাংলার গুগল নিউজ চ্যানেলে।
বাহ্যিক নকল সুখ ও শান্তি মানসিক প্রশান্তিকে নষ্ট করে দিতে পারে। বেশিরভাগ সময়ে উদ্বিগ্ন হওয়া, যেকোনো বিষয়কে ব্যক্তিগতভাবে নেওয়া, অবাস্তব প্রত্যাশা এবং ঈর্ষান্বিত হওয়ায় মানসিক প্রশান্তি নষ্ট হয়ে যায়। দিন শেষে এগুলো এক হয়ে পরিণত হয় মানসিক চাপে, পরিণত হয় একটি নীরব ঘাতকে। মানসিক প্রশান্তির শক্তি আমাদের মনকে শান্ত রাখে এবং চলার পথকে আরও স্পষ্টভাবে দেখতে দেয় ও লক্ষ্যে সুনির্দিষ্ট রাখতে সাহায্য করে।

সত্যিকারের সুখ মানসিক প্রশান্তি থেকেই আসে। এর জন্য সবচেয়ে বেশি প্রয়োজন অপরকে সহযোগিতা করা, ক্ষমা করা ও কৃতজ্ঞতার সঙ্গে তাদের অবদান মনে রাখা। ধ্যান করার অনেক মানসিক স্বাস্থ্য বিষয়ক উপকারিতা রয়েছে। যেমন: চাপ, উদ্বেগ ও বিষণ্ণতা কমানো সম্ভব ধ্যানের মাধ্যমে। কিন্তু সর্বপ্রথমেই আমাদেরকে মানসিকতায় পরিবর্তন আনতে হবে, নিজের গন্তব্য খুঁজে পেতে মনস্থির করতে হবে এবং নিজেকেই আরও সহযোগিতা করতে হবে।

ই-মেইল: [email protected]

পাঠকের মতামত

নতুন রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকানোই যখন বড় চ্যালেঞ্জ!

মিয়ানমারের তিনটি প্রধান এথনিক রেজিস্ট্যান্ট গ্রুপ—তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ), মিয়ানমার ন্যাশনাল এলায়েন্স (এমএমডিএ) এবং ...

একটি ফুল—

একটি ফুল, একটি ফুলের জন্যে কতো নিষ্পাপ গাছ প্রাণ হারালো, এই বর্বর শুকোনের দল বারংবার ...