প্রকাশিত: ২০/০৮/২০১৮ ৭:৩৯ এএম

চকরিয়া প্রতিনিধি::
আগামী ২২ আগস্ট বুধবার অনুষ্টিত হচ্ছে বাংলাদেশের মুসলমান সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা বা কোরবানির ঈদ। ইতোমধ্যে দেশের প্রতিটি জনপদের মতো কক্সবাজারের চকরিয়া উপজেলার পশু বিক্রির হাট-বাজার জমে উঠতে শুরু করেছে। এবছর উপজেলার সরকারি এবং অনুমোদন বিহীন মিলিয়ে অন্তত ২৫টি ছোট-বড় পশুর হাট গড়ে উঠেছে। বর্তমানে শেষ মুর্হুতে এসব হাটে বেশ ভাল বিক্রি হচ্ছে কোরবানি পশু।
বাজার ঘুরে জানা গেছে, পক্ষকাল আগে থেকে বাজার শুরু হলেও গত কয়েকদিন ধরে বেশিরভাগ হাটে কোরবানি পশু বেচাকেনা জমজমাট পরিলক্ষিত হচ্ছে। আগামী দুইদিনে বেচাকেনা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে বরাবরের মতো এবারও উপজেলার এসব বাজারে স্থানীয় জাতের গরুর চাহিদা বেশি রয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, আগস্ট মাসের শুরু থেকে এসব হাটে কোরবানী পশু বিক্রি একটু একটু করে শুরু হয়েছে। দশ আগস্টের পর এসব হাটে বেচাকেনাও শুরু হয়েছে। তবে বর্তমানে প্রতিটি হাটে স্থানীয় গৃহস্তালী মানুষের পালিত ছাড়াও মায়ানমার এবং ভারত থেকে আসা আমদানির প্রচুর গরু বাজারে আসছে। এ মুহুর্তে বাজারে তেমন বেচাকেনা না হলেও এক দুইদিন পর জোরেশোরে কোরবানি পশু বেচাকেনা শুরু হবে এমনটা নিশ্চিত করেছেন স্থানীয় বাজার ইজারদার পক্ষের লোকজন।
এদিকে এসব হাট বাজারে কোরবানি পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য চকরিয়া উপজেলা প্রাণী সম্পদ বিভাগের একটি টিম সার্বক্ষনিক কাজ করছেন। উপজেলা ভেটেরিনারী সার্জন ডা.ফেরদৌসী আক্তারের নেতৃত্বে একটি টিম বাজার ঘুরে ঘুরে কোরবানি পশুর স্বাস্থ্য পরীক্ষা করছেন। উপজেলা ভেটেরিনারী সার্জনের এ উদ্যোগের ফলে কোরবানি পশুর হাটে ক্রেতা সাধারণের মাঝে বেশ আশা জাগিয়েছে।
অভিযোগ রয়েছে, প্রতিবছর কোরবানির ঈদ ঘনিয়ে আসলে কতিপয় গৃহস্তালী লোকজন ও খামারীরা অধিক টাকা লাভের আশায় পালিত বেশিরভাগ গরু মোটা তাজা করতে নানা ধরণের ওষুধ খাইয়ে দেন। ফলে দেখতে সতেজ ও সবল এসব কোরবানি গরু মহিষ বিক্রি করে মালিকরা বিপুল টাকা হাতিয়ে নিলেও ক্রেতা সাধারণ প্রতারণার শিকার হন।
চকরিয়া উপজেলা প্রাণী সম্পদ বিভাগের ভেটেরিনারী সার্জন ডা.ফেরদৌসী আক্তার দিপ্তীর নেতৃত্বে এলক্ষ্যে প্রতিদিন উপজেলার প্রত্যেক কোরবানি পশুর হাটে শুরু হয়েছে গরু-মহিষ ও ছাগলের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম। এতে কাজ করছেন ৮-১০জনের একটি মেডিকেল টিম। গবাদিপশুর স্বাস্থ্য পরীক্ষা ও মেডিকেল টিমকে দিকনির্দেশনা দিচ্ছেন ডা.ফেরদৌসী আক্তার দিপ্তী। উপজেলা ভেটেরিনারী সার্জনের এ ধরণের উদ্যোগের ফলে কোরবানি পশুর হাটে আগত ক্রেতা সাধারণের মাঝে বেশ আশা জাগিয়েছে।
জানতে চাইলে চকরিয়া উপজেলা প্রাণী সম্পদ বিভাগের ভেটেরিনারী সার্জন ডা.ফেরদৌসী আক্তার দিপ্তী বলেন, বছরে বারমাসই আমরা গবাদিপশুর সব ধরণের চিকিৎসা দিই। এমনকি কোন মালিক বাড়ি থেকে তাঁর পালিত গরু প্রাণী সম্পদ হাসপাতালে আনতে না পারলে আমরা মালিকের বাড়িতে গিয়ে চিকিৎসা সেবা নিশ্চিত করি। সরকারি দায়িত্বপালনের অংশ হিসেবে আমাদের মেডিকেল টিম কোরবানি বাজারে গরু-মহিষ-ছাগলের স্বাস্থ্য পরীক্ষার কাজ করছেন। আমরা চাই ক্রেতা সাধারণ টাকা দিয়ে রোগ-বালাইমুক্ত পশু কিনে নিরাপদে পরিবেশে কোরবানির ঈদ উদযাপন করুক।
অপরদিকে প্রতিবছর কোরবানি বাজারে জালনোটের প্রার্দুভাব ঠেকাতে সোনালী ব্যাংক চিরিঙ্গা শাখার উদ্যোগে জাল টাকা সনাক্ত করণ মেশিন বসানো হলেও এবছর তা চোঁেখ পড়েনি। ফলে এবছর বাজারে কোরবানি পশু বিক্রি করে জাল নোট সনাক্ত করণ নিয়ে বিক্রেতারা চরম আতঙ্কে রয়েছেন।
চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, উপজেলার কোরবানি বাজারে পশু বেচাকেনা নিবিঘœ করতে পুলিশের একাধিক টিম কাজ করছেন। প্রতিদিন বসা পশুর হাট গুলো পুলিশ সদস্যরা ঘুরে ঘুরে টহল দিচ্ছেন।

পাঠকের মতামত

বদির কাছে হারলেন স্ত্রী

কক্সবাজার ৪ (উখিয়া-টেকনাফ) আসনের সংসদ সদস্য শাহিন আক্তারকে ৩ ভোটে পরাজিত করে উখিয়ার মরিচ্যা পালং ...

গদি নেই তবু সাবেক এমপি বদি!

আবদুর রহমান বদি। কক্সবাজার-৪ আসনের প্রভাবশালী সংসদ সদস্য ছিলেন, তাও আবার ক্ষমতাসীন দলের টিকিটে। মাদক ...