স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৯/০৬/২০২৩ ৯:৪৭ এএম

ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেঙ্গে প্রথমবার নেশন্স লিগ চ্যাম্পিয়ন হয়েছে স্পেন। গতকাল রটেরডামে টাইব্রেকারে ৫-৪ গোলে ফাইনালের মীমাংসা হয়। ২০১২ সালের পর প্রথম কোনে শিরোপার স্বাদ নিলো তিনবারের ইউরো ও একবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

রবিবার (১৮ জুন) রাতে রটেরডামের ডে কুইপ স্টেডিয়ামে আক্রমণ-পাল্টা আক্রমণে শুরু থেকেই জমে ওঠে ফাইনাল। তবে প্রথমার্ধে কোনো দল পারেনি প্রতিপক্ষ গোলরক্ষকের যথেষ্ট পরীক্ষা নিতে।

এই সময়ে ক্রোয়েশিয়ার গোলের উদ্দেশ্যে নেওয়া চারটি শটের তিনটি লক্ষ্যে থাকলেও স্পেনের ছটি শটের একটিও লক্ষ্য থাকেনি। দ্বিতীয়ার্ধেও লড়াইয়ের ধরনে তেমন কোনো পরিবর্তন আসেনি।

নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটের খেলা শেষ হয় গোলশূন্যতে। শিরোপার ভাগ্য নির্ধারনে দুই দলকেই যেতে হয় টাইব্রেকারে।

প্রথম তিন শটে জালের দেখা পায় দুই দল। ক্রোয়েশিয়ার চতুর্থ শট নিতে এসে লভরো মাইয়ের ব্যর্থ হলে মার্কো আসেনসিও জালে বল পাঠিয়ে এগিয়ে নেন স্পেনকে। পঞ্চম শটে ক্রোয়েশিয়ার ইভান পেরিসিচ সফল হন, ব্যর্থ হন স্পেনের আলফোন্সে লাপোর্তে।

প্রথম বড়ো কোনো শিরোপার আশা বেঁচে থাকে ক্রোয়াটদের। কিন্তু ‘সাডেন ডেথে’ ক্রোয়েশিয়ার ব্রুনো পেতকোভিচের শট ফিরিয়ে দেন গোলরক্ষক উনাই সিমোন। আর দানি কার্ভাহাল লক্ষ্যভেদ করে শিরোপার উৎসবে মাতান স্পেন শিবির

পাঠকের মতামত