ডেস্ক নিউজ
প্রকাশিত: ০১/০৭/২০২৩ ৯:১৪ এএম

২০২১-২২ মৌসুমে ফ্রেঞ্চ ক্লাব নিসের কোচ ছিলেন পিএসজির বর্তমান কোচ ক্রিস্তোফ গালতিয়ের। নিসের কোচ থাকাকালীন গালতিয়েরের বিরুদ্ধে বর্ণবৈষম্য ও ইসলামবিদ্বেষের অভিযোগ উঠেছে। আজ শুক্রবার এ বিষয়ে তদন্তের জন্য তাকে নেওয়া হয়েছে পুলিশি হেফাজতে।

গালতিয়েরের পালক পুত্র জন ভ্যালোভিচ গালতিয়েরকেও হেফাজতে নেওয়া হয়েছে। অভিযোগ উঠলেও সেটি এখনো প্রমাণিত হয়নি। তদের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন কিংবা ছেড়ে দেওয়ার বিষয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটি সিদ্ধান্তে আসতে হবে। তাই জিজ্ঞাসাবাদের জন্য তাদেরকে হেফাজতে নেওয়া হয়েছে।

গালতিয়েরের বিরুদ্ধে প্রথম অভিযোগ তুলেছিলেন সাংবাদিক রোমেইন মলিনা। পরে আরএমসি স্পোর্তের অনুষ্ঠান আফতার ফুতে একটি ই-মেইল ফাঁস করেন দানিয়েল রাইওলি। ই-মেইলটি পাঠিয়েছিলেন নিসের সাবেক ক্রীড়া পরিচালক হুলিয়েন ফরনিয়ে।

মেইলে গালতিয়েরের মুসলিম ও বর্ণবিদ্বেষের চিত্র উঠে আসে। গালতিয়েরের ছেলে জানিয়েছিলেন, নিসের সেই দলটি গালতিয়েরের সঙ্গে যায় না। কারণ হিসেবে তিনি বলেছেন, দলে কৃষ্ণাঙ্গ আছে এবং অর্ধেক খেলোয়াড়ই শুক্রবার দুপরে মসজিদে যায়। দল থেকে মুসলিম খেলোয়াড় কমাতেও নাকি বলেছিলেন গালতিয়ের।

পাঠকের মতামত