প্রকাশিত: ২৯/১২/২০১৬ ৯:৪৬ পিএম

সোয়েব সাঈদ, রামু

কক্সবাজারের রামুতে শুক্রবার (৩০ ডিসেম্বর) শুরু হচ্ছে ৭দিন ব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলা। লাখো মানুষ বরণে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে দক্ষিণ চট্টলার এ বৃহৎ বিজয় মেলার।

‘মুক্তিযুদ্ধের বিজয় বাঙ্গালীর ঐতিহাসিক উত্তরাধিকার’ এ শ্লোগানে আয়োজিত মুক্তিযুদ্ধের বিজয় মেলা উদ্বোধন করবেন, চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

গতকাল বৃহষ্পতিবার বিকালে মেলার ও উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতিমূলক কার্যক্রম পরিদর্শন করেন, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য ও রামু মুক্তিযুদ্ধের বিজয় মেলা উদযাপন পরিষদের চেয়ারম্যান সাইমুম সরওয়ার কমল।

মেলা উদযাপন পরিষদের মহাসচিব ও রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান রিয়াজ উল আলম জানিয়েছেন, লাখো মানুষকে বরণে বর্ণিল আয়োজনে সম্পন্ন হয়েছে বিজয় মেলার সকল প্রস্তৃতি। তিনি জানান, প্রতিদিন মুক্তিযুদ্ধের বিজয় মঞ্চে বিকাল থেকে রাত পর্যন্ত মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, কবিতা পাঠ, গণসংগীত, দেশের গান, লোকজ অনুষ্ঠান ও নাটক মঞ্চায়ন করা করা হবে।

স্মৃতিচারণ ও আলোচনা অনুষ্ঠানে জাতীয় পর্যায়ের রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, বুদ্ধিজীবি, সমাজকর্মী ও সাংবাদিক নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন।

৩০ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিতব্য এ বিজয় মেলার সংগীতানুষ্ঠানে জনপ্রিয় শিল্পীসহ স্থানীয় শিল্পীরা গান পরিবেশন করবেন বলে জানান, রামু মুক্তিযুদ্ধের বিজয় মেলা উদ্যাপন পরিষদের সাংস্কৃতিক সম্পাদক বশিরুল ইসলাম।

সাত দিনব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলাকে সামনে রেখে মেলা প্রাঙ্গনকে নবসাজে সাজোনো হয়েছে। মেলার সীমানা প্রাচীরে মুক্তিযুদ্ধ ভিত্তিক ম্যূরালে রামুর চারুকলা শিল্পীরা বায়ান্নের ভাষা আন্দোলন, ছেষট্টির ছয়দফা, ঊনসত্তরের গণঅভ্যূত্থান, একাত্তরের স্বাধীনতা আন্দোলনের মুক্তিযুদ্ধের বিজয় গাঁথা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ চমৎকার ভাবে অলংকৃত করেছেন।

রামু মুক্তিযুদ্ধের বিজয় মেলা উদযাপন পরিষদের চেয়ারম্যান সাইমুম সরওয়ার কমল এমপি জানান, জঙ্গিবাদ, মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রজন্মকে জাগাতে হবে। আমাদের সন্তানদের মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করতে হবে। বিজয় মেলায় মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতে আসবেন বীর মুক্তিযোদ্ধারা। প্রজন্ম-সন্তানরা মুক্তিযুদ্ধের কথা শুনে উদ্বুদ্ধ হবেন।

পাঠকের মতামত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জা‌নি‌য়ে‌ছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ ও সেনাবাহিনীর ২৮৫ ...