প্রকাশিত: ০৫/১১/২০১৬ ৮:৪৮ পিএম , আপডেট: ০৫/১১/২০১৬ ৮:৫০ পিএম

গোলাম আজম খান, কক্সবাজার:
টেকনাফে অবৈধভাবে অবস্থানরত মিয়ানমারের এক নাগরিক ভূঁয়া পরিচয় দিয়ে বাংলাদেশের ভোটার হওয়ার অভিযোগ পাওয়া গেছে।নির্বাচন কমিশনে দেয়া অভিযোগ সুত্রে জানা যায়, মিয়ানমারের আকিয়াব জেলার মংডু থানার খালের কুল পাড়া গ্রামের ৩নং ওয়ার্ড’র বাসিন্দা মংজ্যউ বেশ কয়েকজন বছর ধরে টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের খারাংখালীর রাখাইন পাড়ায় অবৈধভাবে বসবাস করে আসছেন। আশ্চর্য্যরে ব্যাপাcoxs-teknaf-fake-votar_05-11-2016র হচ্ছে তিনি ভূঁয়া পরিচয় দিয়ে ইতোমধ্যে বাংলাদেশের জাতীয় পরিচয় পত্রের তালিকায় অন্তর্ভূক্ত হয়েছেন। মংজ্যউ’র আসল পিতা মৃত খিং মং ও মাতা হ্লাসে। তারা উভয়েই মিয়ানমারের বাসিন্দা। কিন্তু মংজ্যউ টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের খারাংখালী ৮নং ওয়ার্ড’র বাসিন্দা মৃত আপ্রুছিন ও উংমাছেনকে তার পিতা-মাতা বানিয়ে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হন। তার ভোটার নং-২২১৮৫৯০০০০২১।

এদিকে বিষয়টি জানতে পেরে উংমাছেন স্থানীয়দের সহযোগিতায় জেলা নির্বাচন অফিসে একটি অভিযোগ করেন। অভিযোগ মংজ্যউকে ভোটার তালিকা থেকে বাদ দেয়ার দাবী জানান।

স্থানীয়রা আরও জানান, এরকম আরও কয়েকজন মিয়ানমারের নাগরিক ভূঁয়া পরিচয়ে বাংলাদেশের ভোটার হয়েছে। যা দেশের সার্বভৌমত্বের জন্য হুমকি স্বরূপ। সুষ্ঠু তদন্তের নামে ভূঁয়া ভোটারদের তালিকা থেকে বাদ দেয়ার দাবী জানিয়েছেন তারা।

এব্যাপারে মংজ্যউ জানান, আমি দীর্ঘদিন ধরে বাংলাদেশে বসবাস করে আসছি। বাংলাদেশের আইন এবং নিয়ম মেনেই ভোটার হয়েছি।

পাঠকের মতামত

সেনাবাহিনীতে যোগ দিলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমারের সরকার

বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ) বিরুদ্ধে লড়াইয়ের জন্য সেনাবাহিনীতে যোগ দিলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব ...