প্রকাশিত: ২৬/০৫/২০১৬ ৭:১৩ এএম

6949646মালয়েশিয়া সরকার গত ১৫ই ফেব্রুয়ারী অবৈধ শ্রমিকদের বৈধ করার পন্থা হিসেবে একটি প্রকল্প চালু করেছিল তা এখনো অব্যাহত আছে। এটা রি-হাইয়ারিং তথা পুনঃ নিয়োগ প্রকল্প নামে পরিচিত। আগামী ৩০ই জুন ২০১৬ পর্যন্ত এই নিবন্ধন প্রক্রিয়া চলবে বলে জানান মালয়েশিয়া বেসরকারী প্রতিষ্ঠান মাই ইজি ও মালয়েশিয়ান ইমিগ্রেশন।

মালয়েশিয়ায় বর্তমানে ২০ লাখেরও বেশি অবৈধ শ্রমিক রয়েছে যার মধ্যে প্রায় ৪-৫ লক্ষ বাংলাদেশী অবৈধ শ্রমিক, যাদের মালয়েশিয়ান অভিবাসী আইন অনুযায়ী কাজ করার আইনগত অধিকার নাই। মালয়েশিয়া সরকার এই বছর অবৈধদের বৈধ করনের উদ্যোগ নিলে বাংলাদেশ সহ ১৫ টি সোর্স কান্ট্রি কে একটি গ্রুপে এবং ইন্দোনেশিয়া ও মায়ানমার কে আলাদা করার জন্য মোট ৫ টি প্রাইভেট কোম্পানি কে দায়িত্ব দিয়েছে। ইন্দোনেশিয়ানদের বৈধ করার নিবন্ধন করার জন্য ঈমান নামে একটি কোম্পানি এবং মায়ানমারদের বৈধ করার জন্য বুকিত ইন্দাহ নামে একটা কোম্পানি কে দায়িত্ব দেয়া হয়েছে।

অন্যদিকে বাংলাদেশ সহ বাকি দেশ গুলোর শ্রমিকদের নিবন্ধন করার জন্য মাইইজির নেতৃত্বে পিএমএফ কনসোর্টিয়াম করেছে মোট তিনটি কোম্পানী। ইতিমধ্যে মাই ইজি তাদের মনোনীত কোম্পানিকে দায়িত্ব দিয়ে অবৈধদের বৈধ করণ প্রক্রিয়া চালু করেছে যা এখনো পর্যন্ত চলছে। এই সময় সীমা থাকবে চার মাস(৩০ই জুন) পর্যন্ত। সে ক্ষেত্রে সরকারি ওয়েব সাইটে বিস্তারিত দেওয়া আছে। Shahmas Corporation Sdn.Bhd অবৈধ শ্রমিকদের বৈধ করন প্রকল্পে MyEze নিবন্ধিত একটি কোম্পানি। যারা সফলতার সঙ্গে অবৈধ শ্রমিকদের নিবন্ধন করে যাচ্ছে। সরোজমিনে গিয়ে দেখা যায় মালয়েশিয়া বিভিন্ন প্রান্ত থেকে অবৈধ শ্রমিক ভিড় করছে এ অফিসে।

এ প্রসঙ্গে Shahmas Corporation Sdn.Bhd মালিক মামুন বিন আব্দুল মান্নান জানান, আমাদের এখানে শ্রমিকদের প্রতারিত হওয়ার সম্ভাবনা নাই, আমরা আজ দীর্ঘ ১০ বৎসর যাবত এ পেশার সাথে জড়িত এবং সুনামের সাথে শ্রমিকদের সেবা দিয়ে যাচ্ছি আশা করছি শ্রমিকরা ভেজালের ভিড়ে খাঁটিমানের নিশ্চয়তা পাবে।

যেখানে অন্যান্য কোম্পানীগুলো শুধুমাএ মাইইজিতে ফিঙ্গারিং দিয়ে বসে আছে সেখানে আমরা শত শত নতুন নিবন্ধত শ্রমিকের ইমিগ্রেশনের ফিঙ্গারিং ও মেডিকেল চেকাপ সম্পুর্ন করে ফেলেছি। এবং খুব অল্প সময়ের মধ্যেই আমরা ভিসাস্টীকার দিতে পারবো বলে আশা করছি। সরকারের মনোনিত মাই ইজি সরাসরি এটি তদারকি করছে। মাই ইজি এক কর্মকর্তা জানান সেলকম কোম্পানির সাথে আমাদের চুক্তি হয়েছে।

মাই ইজির মার্ধমে যারা নিবন্ধন করছে মাই ইজি তাদেরকে একটা সিম কার্ড দিয়ে থাকে। যে সিম কার্ডে নিবন্ধিত ব্যাক্তির বাক্তিগত তথ্য থাকে। যেমন ON MYEG লিখে 27555 এই নাম্বারে এসএমএস দিতে হবে। এসএমএস দেওয়ার সাথে সাথে একটি ফিরতি এস এম এস আসবে। আবার পুনরায় HELP লিখে একই নাম্বারে পাঠাতে হবে। তার পর আরেকটি এস এম এস পাঠাবে। তারপর MY INFO লিখে 27555 পাঠালে নিবন্ধিত বেক্তির তথ্য চলে আসবে। যা দিয়ে মালয়েশিয়া পুলিশ হয়রানি থেকে রেহাই পাবে। এখনো যারা নিবন্ধন করেননি তারা Shahmas Corporation Sdn. Bhd তে নিবন্ধন করতে পারেন।

পাঠকের মতামত

স্বাভাবিক পথে সেন্টমার্টিনে যাচ্ছে খাদ্যপণ্য, টেকনাফে ফিরছে যাত্রী

অবশেষে স্বাভাবিক হচ্ছে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে নৌযান চলাচল। দীর্ঘ ৩৩ দিন পর টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে যাতায়াত করছে ...