প্রকাশিত: ১৪/০৫/২০১৬ ৭:২৯ এএম , আপডেট: ১৪/০৫/২০১৬ ৭:২৯ এএম
jamatনিউজ ডেস্ক::
পরিস্থিতি অনুকূলে না আসা পর্যন্ত আপাতত ভারপ্রাপ্ত দিয়ে চলবে জামায়াত। জামায়াতে ইসলামীর আমির, একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাক হানাদারদের অন্যতম প্রধান সহযোগী বদর বাহিনীর প্রধান মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করার পর এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন দলটির শীর্ষ নেতারা। একইভাবে শীর্ষ নেতাদের বিচার কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত এবং দলের সর্বশেষ ভবিষ্যৎ কোন দিকে গড়ায় তার ওপর নজর রাখছেন নেতারা। দলটির দায়িত্বে থাকা কয়েক নেতার সুহƒদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।
নাম প্রকাশ না করার শর্তে জামায়াতের এক নেতা বলেন, দীর্ঘদিন আন্দোলন-সংগ্রাম করেও রাজনীতিতে সফলতা না আসলেও এখনো ঐক্যবদ্ধ রয়েছেন পার্টির নেতাকর্মীরা। নিজেকে একজন দায়িত্বশীল নেতার পরিচয় দিয়ে বলেন, জামায়াতের কোনো নেতা আজ পর্যন্ত একদিনের জন্যও সরকারের সঙ্গে আপস করেনি। যদি আপস করত তাহলে জামায়াত নেতাদের এ করুণ পরিণতি বরণ করতে হতো না।
বুধবার রাতে দলের আমিরের ফাঁসি কার্যকরের পর এ পরিস্থিতিতে দলের দায়িত্বে নতুন কারা আসতে পারেন জানতে চাওয়া হলে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের এক সদস্য বলেন, পরিস্থিতি অনুকূলে না আসা পর্যন্ত ভারপ্রাপ্ত দিয়ে চলবে জামায়াত। এ ব্যাপারে ঢাকা মহানগর জামায়াতের এক নেতার কাছে জানতে চাওয়া হলে তিনি নাম গোপন রাখার শর্তে বলেন, সর্বশেষ পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায় তা বলা মুশকিল। এ মুহূর্তে কিছুই বলা যাবে না। তিনি বলেন, সরকার কথিত বিচারের নামে জামায়াতের সব শীর্ষ নেতাকে হত্যা করছে। একই সঙ্গে দলকেও নিষিদ্ধ করার জন্য আইন সংশোধন করছে। তাই এ মুহূর্তে দলে নতুন কাউকে দায়িত্ব দেয়ার প্রশ্নই আসে না। জামায়াতের একটি সূত্র জানায়, দল নিষিদ্ধের ব্যাপারে সরকার তৎপর না হলে অনেক আগেই দলের নেতৃত্ব পরিবর্তন করার সম্ভাবনা ছিল। কিন্তু এ মুহূর্তে সেই সিদ্ধান্ত নেই জামায়াত নেতাদের। তবে ২টি সিদ্ধান্ত আগাম হাতে নিয়ে এগোচ্ছেন জামায়াত নেতারা। তা হলো ভারপ্রাপ্তসহ নতুন কয়েক নেতাকে অন্তর্ভুক্ত করে জামায়াতের নতুন কমিটি গঠন। দ্বিতীয়ত, জামায়াতকে নিষিদ্ধ করলে বিকল্পভাবে কার্যক্রম বা নতুন নামে সংগঠন তৈরির ফর্মুলা। এর বাইরে আপাতত কোনো নতুন সিদ্ধান্তের দিকে যাচ্ছেন না দলটির নেতারা। এমন কথা জানা গেছে জামায়াত নেতাদের কাছ থেকে।
এদিকে দলটির প্রভাবশালী এক নেতা মানবকণ্ঠকে জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যে শীর্ষ নেতাদের মধ্যে একটি বৈঠক হবে। বৈঠকে সুনির্দিষ্ট এজেন্ডা না থাকলেও বর্তমানে যারা ভারপ্রাপ্ত দায়িত্বে আছেন তাদের নিয়ে এ বৈঠক বেশ গুরুত্বপূর্ণ হতে পারে। তিনি বলেন, ভারপ্রাপ্তদের পরিবর্তন নয়, সক্রিয় করার চিন্তা নিয়ে এ জরুরি বৈঠক আহ্বান করা হয়। বৈঠকটি কোথায় বসতে পারে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, তা বলতে পারব না। অপর একটি সূত্র জানায়, জামায়াতের সাবেক আমির গোলাম আযমের মগবাজারের বাসায় এ বৈঠক অনুষ্ঠিত হতে পারে। অথবা রাজধানীর কোনো নির্জন স্থান অথবা ঢাকার দূববর্তী কোনো জেলায় এ বৈঠক হওয়ার সম্ভাবনা আছে। অন্য আরেকটি সূত্র জানায়, বৃহত্তর নোয়াখালী জেলার কোনো এক ইউনিয়ন নেতার বাড়িতে এ বৈঠক হতে পারে।
জামায়াতের একাধিক সূত্র দাবি করে আসছে শীর্ষ নেতাদের ফাঁসি কার্যকর ও দণ্ডপ্রাপ্ত নেতাদের দায়িত্বের পদগুলোতে নতুন-প্রবীণ কেউ দায়িত্বে নিতে চাচ্ছেন না। এ কারণেই দলটির নেতারা নতুন নেতৃত্বের জন্য সঠিক নির্দেশনা না পাওয়ায় কমিটি গঠনে ধীর গতি নিচ্ছে। তবে দলের নেতাকর্মীদের দাবি যারাই বর্তমান কমিটিতে দায়িত্ব নেবেন সরকার তাদের বিরুদ্ধে নাশকতা মামলা দিয়ে বছরের পর বছর কারাগারে নিক্ষেপ করবে। এ কারণেই নবীন-প্রবীণদের মধ্যে আগ্রহ থাকলেও এ আশঙ্কায় কেউ সামনে এগিয়ে আসছেন না।
এদিকে নিজামীর ফাঁসি কার্যকরের পর সারাদেশের বিভিন্ন স্থানে নেতাকর্মীরা ঝটিকা মিছিলের চেষ্টা, সড়কপথ অবরোধ, জেলায়, থানায়, ইউনিয়নে গায়েবানা জানাজা আদায় করে।
গতকাল বুধবার বিকেলে আরেক বিবৃতিতে মকবুল আহমাদ বলেন, বর্তমান সরকার নিজামীর মতো একজন সৎ, আল্লাহভীরু ও দেশপ্রেমিক দক্ষ জাতীয় নেতাকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করায় জাতি গভীরভাবে শোকাহত ও সংক্ষুব্ধ। তিনি বলেন, মাওলানা নিজামীর বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে, তা সম্পূর্ণ বানোয়াট এবং রাষ্ট্রপক্ষ তা প্রমাণ করতে পারেনি। তাকে ন্যায় বিচার থেকে বঞ্চিত করা হয়েছে। তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার।
বিগত দিনে নেতাদের ফাঁসি ও দণ্ড বহালের প্রতিবাদে হরতাল আহ্বান করে সাধারণ জনগণের মধ্যে কোনো ধরনের প্রভাব সৃষ্টি করেনি জামায়াত। সেই সময় আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারির কারণে মাঠে নামতে পারেনি সংগঠনটির নেতাকর্মীরা। সবশেষে দলটির শীর্ষ নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের পর নেতাকর্মীরা মাঠে অবস্থান নিয়ে আন্দোলন জোরদার করবে এমন জোর দিয়ে দলটির নেতাকর্মীরা এ তথ্য জানান। –  মানবকন্ঠ

পাঠকের মতামত

সপ্তাহজুড়ে বৃষ্টির আভাস

আবহাওয়া অধিদপ্তর আগামী সপ্তাহজুড়ে সারাদেশে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে। সেই সঙ্গে সপ্তাহজুড়ে বৃষ্টির ...