প্রকাশিত: ১২/০৬/২০১৬ ৪:৩১ পিএম
semaউখিয়া নিউজ ডেস্ক::

বাংলাদেশের সঙ্গে সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ অব্যাহত রাখবে মিয়ানমার। কাঁটাতারের বেড়া নির্মাণের প্রকল্প হাতে নিয়েছিল মিয়ানমারের বিগত সামরিক সরকার। নোবেল বিজয়ী অং সান সুচির দল ক্ষমতায় গিয়েও এই প্রকল্প অব্যাহত রাখবে বলে জানিয়েছে। মিয়ানমারের রাষ্ট্রীয় মালিকানাধীন পত্রিকা ‘নিউ লাইট অব মিয়ানমার’ এক সংবাদে বলেছে, প্রেসিডেন্ট দফতরের উপ-মহাপরিচালক জো হেতে বলেছেন, বিগত সরকারের ২০১৬-২০১৭ অর্থবছরের ৪৫ দশমিক ৯ মিলিয়ন ডলারের বাজেট পুনর্মূল্যায়ন করা হয়েছে।
তিনি বলেন, ‘সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের জন্য বরাদ্দ বাজেট কমানো হয়নি। প্রকল্পটি পুনরায় চালু করা হয়েছে। সব সরকারই সীমান্তে নিরাপত্তার ইস্যুতে গুরুত্বারোপ করে থাকে।’ বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে ২০০৯ সালে ২৯০ কিলোমিটার (১৮০ মাইল) সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ শুরু হয়। রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যের সঙ্গে বাংলাদেশের ৬৪ কিলোমিটার কাঁটাতারের বেড়া নির্মাণ কাজ এখনও বাকি রয়েছে।
জানতে চাইলে বাংলাদেশের একজন কূটনীতিক শনিবার যুগান্তরকে বলেছেন, সীমান্তে মিয়ানমার কাঁটাতারের বেড়া নির্মাণ করলে বাংলাদেশের কোনো অসুবিধা নেই। কারণ, বাংলাদেশ থেকে কেউ মিয়ানমারে যায় না। বরং মিয়ানমারে নির্যাতনের স্বীকার হয়ে রোহিঙ্গা অনেকেই বাংলাদেশে চলে আসেন।

পাঠকের মতামত

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...