প্রকাশিত: ২৪/০৭/২০১৬ ৭:৫২ এএম

mail.google.comপ্রেস বিজ্ঞপ্তি
একজন সাংবাদিকের লিখনি জাতিকে সুন্দর পথ দেখাতে পারে। আবার সাংবাদিকের দু’কলম লিখনি পুরো জাতিকে অন্ধকারে ডুবিয়ে দিতে পারে। এজন্য নীতি নৈতিকতা মেনেই সাংবাদিকতা করতে হবে।

সরকার প্রণীত আইসিটি এ্যাক্ট বিষয়ে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর ‘অবতিকরণ সভায়’ বক্তারা এসব কথা বলেন।

সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার (জেইউসি)’র সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ২৩ জুলাই শনিবার দুপুরে কক্সবাজার প্রেসক্লাবে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তাগন বলেন, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া সরকারের কাছে দায়বদ্ধ হলেও অনলাইন গণমাধ্যমসমূহ এখনো সুনির্দিষ্ট নীতিমালার আওতায় আসেনি। অনেক সাংবাদিক সাংবাদিকতার প্রয়োজনীয় জ্ঞান রাখেন না। এ কারণে বিভ্রান্তিকর সংবাদ প্রকাশিত  ও প্রচারিত হচ্ছে।

বক্তাগন আরো বলেন, সংবাদ সংগ্রহকালে ‘ক্রসচেক’ ও তা প্রকাশের ক্ষেত্রে যাচাই বাছাই করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মতামতসহ প্রকাশ করতে হবে। এতে করে উক্ত সংবাদের জন্য কোন সাংবাদিক বা সম্পাদককে কারো কাছে দায়বদ্ধ হতে হবে না।

সভায় বক্তাগণ আক্ষেপ করে বলেন, একটি সংবাদের সুত্র ধরে কক্সবাজার টাইমস এর সম্পাদক সরওয়ার আলমকে আইসিটি এ্যাক্টের ধারায় আসামী করা হয়েছে। অথচ একই ধরণের সংবাদ বিভিন্ন জাতীয়, স্থানীয় প্রিন্টিং ও অনলাইন গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত হয়েছে। একই ধরণের অপরাধ অসংখ্য লোক করেও শুধুমাত্র সরওয়ার আলম সম্পাদিকত সিটিএন সংশ্লিষ্ট তিনজনের নামে মামলা দায়েরের হওয়ায় আমরা বিস্মিত।  তারা বলেন, উক্ত সংবাদের জন্য সিটিএন কর্তৃপক্ষ ভুল সংশোধন করে দুঃখ প্রকাশ করেছে। একই সাথে প্রকাশিত সংবাদটি প্রত্যাহারও করে নিয়েছে। এরপরও তাদের নামে মামলা করা খুবই দুঃখজনক ও উদ্বেগজনক।

বক্তারা কক্সবাজার থেকে প্রকাশিত নিউজ পোর্টাল কর্তৃপক্ষকে তাদের নির্দিষ্ট সাংবাদিকবৃন্দকে আইসিটি এ্যাক্ট সম্পর্কে অবহিতকরণের উপর গুরুত্বারোপ করেন। অনলাইন সংবাদের সম্পাদকগণকে আরো দায়িত্বশীল হওয়ার জন্য অনুরোধ করেন।

দৈনিক  যুগান্তরের জেলা প্রতিনিধি ও রামু উপজেলার খুনিয়া পালং ইউনিয়নের চেয়ারম্যান আবদুল মাবুদ সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য পেশ করেন।

সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার (জেইউসি)’র সাধারণ সম্পাদক হাসানুর রশীদের পরিচালনায় সভায় আরো বক্তব্য দেন সহ-সভাপতি জিএএম আশেক উল্লাহ, দৈনিক ইনকিলাবের কক্সবাজার ব্যুরো চীফ শামসুল হক শারেক, প্রবীন সাংবাদিক কামাল হোসেন আজাদ, এনটিভি জেলা সংবাদদাতা ইকরাম চৌধুরী টিপু, অনলাইন রির্পোটার্স এসোসিয়শনের সভাপতি আনছার হোসেন।

পাঠকের মতামত

সেন্টমার্টিন নিয়ে গুজবে কান না দেওয়ার অনুরোধ আইএসপিআরের

মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়ায় সেন্টমার্টিনের নিরাপত্তা নিয়ে বিভিন্ন স্বার্থান্বেষী মহলের গুজবে ...

ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত কক্সবাজার কক্সবাজার প্রতিবেদক

পবিত্র ঈদুল আজহার টানা ছুটিতে ভ্রমণপিপাসুদের বরণে পুরোপুরি প্রস্তুত হয়েছে সমুদ্র শহর কক্সবাজার। আগত পর্যটকের ...

রোহিঙ্গা ক্যাম্পে বড় চ্যালেঞ্জ জন্মনিয়ন্ত্রণ

কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয়শিবিরগুলোতে বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে জন্মনিয়ন্ত্রণ। সরকারি-বেসরকারি নানা উদ্যোগের পরও ক্যাম্পগুলোয় জন্মহার ...