প্রকাশিত: ২০/১০/২০১৬ ৯:০৬ পিএম , আপডেট: ২০/১০/২০১৬ ৯:০৬ পিএম

cymera_20161020_163201মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া :
চকরিয়া উপজেলার ডুলাহাজারা বাজারস্থ মারকাজ সড়কটি বছরের পর বছর ধরে উন্নয়নের ছোঁয়া থেকে বঞ্চিত। সম্প্রতি চকরিয়া উপজেলা পরিষদের আর্থিক অনুদানে জনসাধারণের দুঃখ দুর্দশা কিছুটা লাঘব হবে বলে আশা করা হচ্ছে।
স্থানীয় প্রভাবশালী ব্যবসায়ী মহলের আন্তরিকতার অভাবে সাধারন মানুষের এই অকল্পনীয় ভোগান্তি বলে জানায় স্থানীয়রা। এমনকি বর্ষার শেষেও সড়ক নামের হাঁটু সমান কাদা দিয়ে চলাফেরা করতে হয়েছে স্থানীয় যুবক বুড়া ও স্কুল-কলেজে পড়ুয়া শিক্ষার্থীদের।
পার্বত্য লামা উপজেলাধীন ফাঁসিয়াখালী ইউনিয়ন ও ডুলাহাজারা ইউনিয়নের সংযুগ স্থল ওই সড়কটি। প্রতিদিন পাহাড়ি কাঠ, বাঁশ ও লাকড়ি বহনকারী বড় বড় ট্রাকগুলো পদচারণায় সড়কটি ভেঙ্গে চৌচির হয়ে যায়। খানিক দুরে পার্বত্য এলাকায় অবস্থিত বেস কয়েক ইটভাটার ইট বুঝাই গাড়ির চাপেও নিস্তার পাচ্ছেনা এই সড়কটি।
নির্মাণকাজে দেশে ডুলাহাজারার বালি প্রসিদ্ধ লাভ করায় ব্যবসায়ীদের দৌরাত্য দিন দিন বেড়েই চলছে। সম্প্রতি ডুলাহাজারার বিভিন্ন প্রান্তে ইজারার নাম করে ইজারাবিহীন বালি মহাল থেকে বালি সংগ্রহ করে পাচার করে যাচ্ছে অসাধু ব্যবসায়ীরা। ফলে সরকার প্রতি বছর বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। সর্ব বৃহত্তম বালুমহাল ডুলাহাজারা ইউনিয়নের অদূরবর্তী ভিলেজার পাড়া থেকে বালি বোঝাই বৃহদাকৃতির ট্রাকগুলো অন্তবিহীন চলাফেরা করে আসছে এই মারকাজ সড়ক দিয়ে। স্থানীয় প্রশাসন চোখে টিনের চশমা পড়ায় চিত্রগুলো নজরদারীর সম্ভব হয়নি।
পণ্য বহনকারী বৃহদাকৃতি ট্রাকের চাপে সড়কটির বেহাল দশায় পরিনত হয়েছে বলে জানায় সচেতন মহল। প্রতি বছর বর্ষার সময় সড়কের একশ মিটার দূরত্ব পর্যন্ত হাঁটা-চলা বাদ দিয়ে ধান ও মাছ চাষ উপযোগী হয়ে যায়। এনিয়ে বিভিন্ন প্রতিনিধি প্রার্থীদের মঞ্চের ভাষণে আশ্বস্তের বুলি পাওয়া গেলেও বাস্তবক্ষেত্রে শুণ্য ছাড়া কোন সংখ্যা পাওয়া যায়নি।
সম্প্রতি বিষয়টি উপজেলা প্রশাষণকে অবগত করা হলে সড়কটিতে চলাচল প্রাথমিক স্বাভাবিক রাখতে দু’লক্ষ টাকা ব্যয়ে কর্যক্রমের নির্দেশ দেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় ডুলাহাজারা ইউপি চেয়ারম্যান নুরুল আমিন ৮নং ওয়ার্ড সদস্য মোঃ সোলাইমানকে সাথে নিয়ে কার্যক্রম শুরু করেন। এব্যাপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাহেদুল ইসলাম বলেন ‘সড়কটি দিয়ে যান ও জনসাধারণ চলাচল স্বাভাবিক রাখতে প্রাথমিক কার্যক্রম শুরু করা হয়েছে।’ সড়কটি দিয়ে ভারি যান চলাচল বিষয়ে তিনি স্থানীয় প্রধানদের সাথে আলোচনার মধ্যমে ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

পাঠকের মতামত

ডেসটিনির পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান ব্যারিস্টার প্রশান্ত

হাইকোর্টের নির্দেশে ডেসটিনি-২০০০ এর পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার প্রশান্ত ভূষণ ...

বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩

বান্দরবানের রুমা উপজেলার রনিন পাড়ার কাছে ডেবাছড়া এলাকায় কেএনএফের একটি আস্তানায় সেনাবাহিনীর নেতৃত্বে যৌথ বাহিনীর ...