ডেস্ক নিউজ
প্রকাশিত: ২০/০৪/২০২৪ ৯:৪০ এএম

চট্টগ্রাম–কক্সবাজার রুটে একটি আন্তঃনগর ট্রেন চালুর জন্য চট্টগ্রামবাসী শুরু থেকেই দাবি জানিয়ে আসছে। কক্সবাজার রেল লাইনের কাজ শুরু হওয়ার পর থেকেই চট্টগ্রামবাসী স্বপ্ন দেখে আসছে–চট্টগ্রাম থেকে পর্যটন নগরী কক্সবাজারে ট্রেন ভ্রমণের। কাজ শেষে গত ১ ডিসেম্বর থেকে ঢাকা–চট্টগ্রাম হয়ে পর্যটন নগরী কক্সবাজারে ট্রেন চালু হলেও চট্টগ্রামবাসীর সেই স্বপ্ন আজো পূরণ হয়নি। ইতোমধ্যে ঢাকা থেকে কক্সবাজার রুটে দুটি আন্তঃনগর ট্রেন চালু হয়েছে। দুটি আন্তঃনগর ট্রেনে চট্টগ্রামবাসীর জন্য মাত্র ১১৫টি করে টিকিট।

অথচ চট্টগ্রাম থেকে প্রতিদিন কয়েক হাজার যাত্রী পর্যটন নগরী কক্সবাজারে যাতায়াত করেন। রেল মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত নতুন মন্ত্রী মো. জিল্লুল হাকিম প্রথম চট্টগ্রাম সফরে আসলে চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে একটি আন্তঃনগর ট্রেন চালুর জন্য রেলমন্ত্রীর কাছে চট্টগ্রামের রেলওয়ে বিটের সাংবাদিকদের পক্ষ থেকে দাবি জানানো হয়। তখন রেলমন্ত্রী এপ্রিলের মধ্যে চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে একটি কমিউটার ট্রেন চালু হবে বলে ঘোষণা দিয়েছিলেন। কিন্তু সেটি এখনো বাস্তবায়ন হয়নি। ঈদ উল ফিতর উপলক্ষে চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে একটি স্পেশাল ট্রেন চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। চট্টগ্রাম–কক্সবাজার রুটে যাত্রীদের প্রচুর চাহিদা থাকায় রেল কর্তৃপক্ষ এই স্পেশাল ট্রেনটির চলাচল আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বর্ধিত করেছে। এই ট্রেনটি আর বন্ধ না করে নিয়মিত করার জন্য চট্টগ্রামের সর্বস্তরের মানুষ দাবি জানিয়েছে।

জানা গেছে, স্পেশাল ট্রেনটি এখন চট্টগ্রাম থেকে সকাল ৭টায় ছেড়ে যায় এবং সকাল ১০টায় কক্সবাজার পৌঁছে। অপরদিকে কক্সবাজার থেকে সন্ধ্যা ৭টায় ছেড়ে রাত ১০টায় চট্টগ্রাম স্টেশন এসে পৌঁছে। ট্রেনটির সময়সূচি খুবই চমৎকার উল্লেখ করে এই ট্রেনে এসি কোচ সংযোজন করা হলে ট্রেনটি অনেক বেশি যাত্রীবান্ধব হয়ে উঠবে বলে মনে করেন যাত্রীরা। এই ট্রেনে করে সকাল সকাল কক্সবাজার গিয়ে সারাদিন ঘুরে অবার রাতে চট্টগ্রাম চলে আসতে পারছেন যাত্রীরা। রাতে কক্সবাজার থাকতে হচ্ছে না।

চট্টগ্রামের বাসিন্দা অধ্যাপক আবু তাহের চৌধুরী বলেন, চট্টগ্রামের মানুষ দীর্ঘদিন থেকে স্বপ্ন দেখে আসছে চট্টগ্রাম থেকে ট্রেনে করে পর্যটন নগরী কক্সবাজার যাবেন। কক্সবাজার রেল লাইনের কাজ চলাকালে দক্ষিণ চট্টগ্রামের মানুষ বছরের পর বছর কষ্ট করেছেন। তাদের ঘর–বাড়ি, ফসলি জমি ত্যাগ করেছেন। ট্রেন লাইন হয়েছে, ট্রেন চলাচল করছে, কিন্তু তাদের সেই স্বপ্ন পূরণ হয়নি। তাদের জায়গার উপর দিয়ে ট্রেন চলে, সেই ট্রেনে করে সারাদেশে মানুষ কক্সবাজার যায়–কিন্তু তারা ট্রেনে চড়তে পারেন না। এটা খুবই দুঃখজনক। ঈদ উপলক্ষে যে স্পেশাল ট্রেনটি চট্টগ্রাম থেকে চলছে– সেটাকে নিয়মিত চালু রাখার জন্য চট্টগ্রামবাসীর পক্ষ থেকে রেলমন্ত্রী এবং রেলওয়ের মহাপরিচালকের কাছে দাবি জানাচ্ছি।

একই দাবি জানিয়েছেন পেশাজীবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাইফুল ইসলাম বাবু। তিনি বলেন, চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে ট্রেন চালুুর দাবিটা অবহেলা করার কোনো সুযোগ নেই। এই দাবি শুরু থেকেই চট্টগ্রামের মানুষ করে আসছেন। আমরা রেলমন্ত্রীর কাছে এবং রেলপথ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতির কাছে আাবরো সেই একই দাবি জানাচ্ছি। যাতে চট্টগ্রাম থেকে একটি আন্তঃনগর ট্রেন চালু করা হয়। আন্তঃনগর ট্রেনটি যতদিন চালু না হবে ততদিন পর্যন্ত ঈদ উপলক্ষে যে স্পেশাল ট্রেনটি চালু করা হয়েছে সেটি যেন চালু রাখা হয়।

এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো. নাজমুল ইসলাম আজাদীকে বলেন, ঈদ উপলক্ষে চট্টগ্রাম–কক্সবাজার রুটে চালু করা স্পেশাল ট্রেনটি আমরা ২৮ এপ্রিল পর্যন্ত বর্ধিত করেছি। এই রুটে যাত্রীদের অনেক চাহিদা রয়েছে। এটি নিয়মিত করা যায় কিনা আমরা দেখছি।

এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার প্রকৌশলী সাইফুল ইসলাম আজাদীকে বলেন, দোহাজারী থেকে চকরিয়া পর্যন্ত আমাদের লাইনের কিছু কাজ বাকি আছে। এগুলো জুনের মধ্যে শেষ হয়ে যাবে। জুনের মধ্যে পুরো লাইন ক্লিয়ার হয়ে গেলে তখন চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে অবশ্যই নিয়মিত ট্রেন চালু হবে। এই ব্যাপারে আমাদের প্রস্তুতি আছে।

এই ব্যাপারে চট্টগ্রাম স্টেশন মাস্টার মো. শফিকুর রহমান আজাদীকে বলেন, যাত্রীদের চাহিদার কারণে ঈদ উপলক্ষে কক্সবাজার রুটের স্পেশাল ট্রেনটির সময়সীমা ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। ঈদ উপলক্ষে কক্সবাজার রুটে যাত্রীদের এখনো সীমাহীন চাপ রয়েছে। এ কারণে স্পেশাল ট্রেনটি আগামী ২৮ তারিখ পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

পাঠকের মতামত

কক্সবাজারে এনজিওর বিরিয়ানির প্যাকেট বিতরণের সময় ইউপি সদস্যের হামলায় যুবক নিহত

কক্সবাজারের কুতুবদিয়ায় আলি আকবর ডেইল ইউনিয়নের ঘাটকুল পাড়া এলাকায় দুই গ্রুপের সংঘর্ষে মোহাম্মদ আরাফাতের ছেলে ...

বড় ভাইয়ের মৃ’ত্যুর দিনে চলে গেলেন ছোট ভাই, দুইজনই ছিলেন উপজেলা চেয়ারম্যান

দ্বিতীয় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন উখিয়া সদরের ফলিয়াপাড়া গ্রামের বাসিন্দা মরহুম বদিউর রহমান ...

রোহিঙ্গা ক্যাম্পে সাঁড়াশি অভিযান, অস্ত্র ও গুলিসহ আরসা সন্ত্রাসী গ্রেপ্তার

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে সাঁড়াশি অভিযানে বিপুল পরিমাণ অস্ত্র ও গুলিসহ আরসা সন্ত্রাসী আবদুল্লাহ (৩০) কে ...

উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী আর নেই

কক্সবাজারের উখিয়া উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুর হক চৌধুরী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন। ...

‘আধিপত্য বিস্তার’ নিয়ে দুপক্ষের সংঘর্ষ, আহত রোহিঙ্গা কিশোরের মৃত্যু

কক্সবাজারে উখিয়ার আশ্রয় শিবিরে ‘আধিপত্য বিস্তারকে’ কেন্দ্র করে দুইপক্ষের মধ্যে সংঘর্ষে আহত রোহিঙ্গা মো. শফিক ...