প্রকাশিত: ১৭/০৮/২০১৬ ১:১০ এএম

Sarwar-Alamতথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে (আইসিটি) কারাগারে অন্তরীন কক্সবাজারের সাড়া জাগানো অনলাইন নিউজপোর্টাল সিটিএন টুয়েন্টিফোর ডটকমের প্রকাশক ও সম্পাদক মো. সরওয়ার আলম জামিনে মুক্তি পেয়েছেন। তিনি দীর্ঘ এক মাস কারাভোগের পর মঙ্গলবার (১৬ আগষ্ট) বিকালে তিনি কক্সবাজার জেলা কারাগার থেকে মুক্তি পান।

আইন শৃংখলা বাহিনী পরিচয়ে তুলে নেয়া বৃহত্তর ঈদগাঁও এলাকার এক আওয়ামী লীগ নেতার ‘লাশ পাওয়া’ সংক্রান্ত একটি সংবাদকে তৈরি হওয়ার বিভ্রান্তির ঘটনায় ১৫ জুলাই রাতে মো. সরওয়ার আলমকে কক্সবাজার শহরের হোটেল আলহেরাস্থ সিটিএন কার্যালয় থেকে পুলিশ আটক করে থানায় নিয়ে গিয়েছিল। পরদিন সরওয়ার আলমসহ ওই অনলাইন পোর্টালের আরও দুই সাংবাদিকের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়।

সূত্র মতে, ওই মামলায় সরওয়ার আলমের রিমান্ডের আবেদন করা হলেও তারও একদিন পর র‌্যাব ওই আওয়ামী লীগ নেতাকে অস্ত্রসহ গ্রেপ্তার করেছিল।
সরওয়ার আলমকে আদালত কারাগারে পাঠালেও রিমান্ড নামঞ্জুর করেন। এই মামলায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত এবং জেলা ও দায়রা জজ আদালতে জামিন আবেদন করা হলেও আদালত জামিন নামঞ্জুর করেন। পরে গত ১১ আগষ্ট ঢাকা জজ আদালতের আইসিটি আইনের বিশেষ আদালত থেকে জামিন পান সরওয়ার আলম।

সূত্র জানান, বিশেষ আদালতের জামিনের প্রয়োজনীয় কাগজপত্র কক্সবাজার কারাগারে পৌছায় মঙ্গলবার (১৬ আগষ্ট)। ওইদিনই বিকালে তিনি মুক্তি পেয়ে বাড়ি ফেরেন।

প্রসঙ্গত, ২২ জুলাই সিটিএন সম্পাদক মো. সরওয়ার আলমের বিয়ের আনুষ্টানিকতা নির্ধারিত থাকলেও আকস্মিক এই মামলায় গ্রেপ্তারের কারণে তার বিয়ের সেই আনুষ্টানিকতা পিছিয়ে যায়।

অষ্ট্রেলিয়া থেকে উচ্চ শিক্ষা নিয়ে দেশে ফেরা এই তরুণ অনলাইন নিউজ পোর্টাল সিটিএন টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক ও প্রকাশক ছাড়াও বেশ কিছু সামাজিক ও পরিবেশবাদী সংগঠনের সাথে যুক্ত। তিনি অনলাইন সাংবাদিকদের সংগঠন অনলাইন রিপোর্টার্স এসোসিয়েশন অব কক্সবাজারের (ওরাক) সিনিয়র সহ-সভাপতি, নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় সহ-সভাপতি ও বাঁকখালী বাঁচাও আন্দোলনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

পাঠকের মতামত

কক্সবাজারের জন্য একটি বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী : শিক্ষা উপমন্ত্রী

দক্ষিণ চট্টগ্রামে হতে যাওয়া বহুল প্রতীক্ষিত বিশ্ববিদ্যালয়টি কোন জায়গায় হচ্ছে তা নিয়ে চলছে তর্ক-বিতর্ক। সরকারের ...

বৈরী আবহাওয়ায় জাহাজ চলাচল বন্ধ, সেন্টমার্টিনে আটকা পর্যটকেরা

বৈরী আবহাওয়ায় সাগর উত্তাল থাকায় কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে আজ শনিবার সকাল থেকে পর্যটকবাহী জাহাজ চলাচল ...

কক্সবাজার রেল লাইন/ ট্রায়াল রান ১৫-২০ অক্টোবর, উদ্বোধন ২৮ অক্টোবর

চলতি বছরই ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চালুর পরিকল্পনা সরকারের। এরইমধ্যে দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন স্থাপনের ...