প্রকাশিত: ০৭/১২/২০১৬ ৭:১১ এএম
মোঃ ফারুক ও ইমরান হোসাইন, পেকুয়াঃ

পেকুয়া উপজেলার বারবাকিয়া ইউনিয়ন থেকে পাহাড়ের মাটি পরিবহণের দায়ে আটক পিকআপ গাড়ীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজার জেলা শাখার সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম বাদী হয়ে সোমবার (৫ডিসেম্বর) সন্ধ্যায় পেকুয়া থানায় এ মামলা (নং-৫) দায়ের করেন। আটক গাড়ী ও ছয় ব্যক্তির নাম উল্লেখ করে দায়ের করা মামলায় আসামী করা হয়নি পাহাড় কাটার মূলহোতা শীলখালী ইউনিয়নের এতিমখানা এলাকার আজিজ উদ্দিন প্রকাশ আজু ও আটক গাড়ীর মালিক বারবাকিয়া ইউনিয়নের নাজির বাড়ি এলাকার আবুল হাসেম পুত্র আবুল ফজল প্রকাশ বান্ডু।

এদিকে এ মামলার ষড়যন্ত্রমূলক জড়ানো হয়েছে পেকুয়া উপজেলা যুবলীগ সভাপতি জাহাঙ্গীর আলম প্রকাশ মেম্বার জাহাঙ্গীর ও পেকুয়া উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রকাশ বিডিআর জাহাঙ্গীরকে। এঘটনায় উভয় দলের নেতা কর্মীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, মেম্বার জাহাঙ্গীর পিকআপ গাড়ির মালিক হলেও দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছেন তিনি। উন্নত চিকিৎসা শেষে সদ্যই দেশে ফিরেছেন তিনি। এদিকে বিডিআর জাহাঙ্গীরের মালিকানাধীন দুটি পিকআপ থাকলেও প্রায় মাস তিনেক আগে তা বিক্রি করে দিয়েছেন তিনি। রাজনৈতিক এ দু’ব্যক্তিত্বের বাড়ি পেকুয়া সদর ইউনিয়নে, যে ইউনিয়নে কোন পাহাড়ের অবস্থান নেই। এদিকে দুজনই আসন্ন জেলা পরিষদ নির্বাচনে একই ওয়ার্ড থেকে তারা প্রার্থী হয়েছেন বলে জানা গেছে। তাই, নির্বাচনকে কেন্দ্র করে একটি পক্ষ তাদের মিথ্যে মামলায় ফাঁসিয়েছেন বলে স্থানীয় রাজনৈতিক বোদ্ধারা মনে করছেন।

খোজ নিয়ে জানা গেছে, গত শুক্রবার (১ডিসেম্বর) পাহাড় কাটার বিরুদ্ধে বিভিন্ন সংবাদপত্রে সংবাদ পরিবেশন করেন স্থানীয় সংবাদকর্মীরা। ওই সংবাদের জের ধরে ওইদিনই ইউএনও নির্দেশে পাহাড়ের মাটি পরিবহণের দায়ে একটি গাড়ী ও চালক আটক করে পেকুয়া থানা পুলিশ। একইদিন চালককে ছেড়ে দিলেও গাড়িটি আটকে রাখে পুলিশ। এর তিনদিন পর সোমবার (৫ডিসেম্বর) পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের কর্মকর্তারা পেকুয়া থানায় এসে মামলা দায়ের করেন। আটক গাড়ির মালিক স্থানীয় প্রভাবশালীদের নিয়ে গাড়িটি ছাড়াবার জন্য পরিবেশ অধিদপ্তর কর্মকর্তাদের কাছে তদবির করলেও মামলার এজাহারে আটক গাড়ির মালিকের নাম জানা যায়নি বলে উল্লেখ করা হয়েছে।

এদিকে গত সোমবার (৪ডিসেম্বর) বিকেলে পেকুয়া উপজেলা সদর চৌমুহনীতে পাহাড় কাটা বন্ধসহ পরিবেশ রক্ষার দাবিতে মানববন্ধন ও র্যালি করেন পরিবেশবাদী সংগঠন সেভ দ্যা নেচার।

মামলার ব্যাপারে সেভ দ্যা নেচার পেকুয়া উপজেলা শাখার সহ সভাপতি ইমরান হোসাইন বলেন, পরিবেশ অধিদপ্তরের মামলাটিতে সম্পূর্ণ ষড়যন্ত্রমূলক নিরপরাধ মানুষকে ফাঁসিয়ে মূল অপরাধীকে আড়াল করা হয়েছে। আমরা পরিবেশ অধিদপ্তরের এহেন মিথ্যার আশ্রয় নেওয়ার প্রতি তীব্র নিন্দা জানাচ্ছি।

এব্যাপারে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার জেলা শাখার সহকারী পরিচালক ও মামলার বাদী সরদার শরিফুল ইসলাম বলেন, মামলায় কোন অসামজস্য পরিলক্ষিত হলে লিখিত অভিযোগ করেন। আমরা তদন্ত করে ব্যবস্থা নিব।

পাঠকের মতামত

সময়ের আলো’র নাইক্ষ‌্যংছড়ি প্রতিনিধি হিসাবে নিয়োগ পেলেন সাংবাদিক নুর মোহাম্মদ

দেশের শীর্ষ স্থানীয় জাতীয় দৈনিক সময়ের আলো পত্রিকায় নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রতিনিধি হিসেবে চুড়ান্ত নিয়োগ পেলেন ...