রোহিঙ্গা সমস্যা শান্তিপূর্ণ সমাধানে প্রত্যাশী চীন

ডেস্ক রিপোর্ট
ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং বলেছেন, শান্তিপূর্ণ ভাবে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার বিরাজমান রোহিঙ্গা সংকট সমাধানের প্রত্যাশা করে চীন। আশা করি এ সমস্যার অর্থবহ সমাধান হবে। মিয়ানমারের বিরুদ্ধে হেগে চলমান গণহত্যার মামলা সম্পর্কে কোন মন্তব্য করতে রাজি হননি তিনি।
বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল ১০ টার দিকে এক ঘন্টার বেশী সময় বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের তুমব্রু নো ম্যানস ল্যান্ডের কোনার পাড়া জিরো পয়েন্টে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে চীনের রাষ্ট্রদূত উপরোক্ত কথা বলেন। চীন বরাবরই রাখাইনের মুসলিম উদ্বাস্তুদের শান্তিপূর্ণ উপায়ে বাংলাদেশ থেকে প্রত্যাবাসন পূর্বক সমস্যার টেকসই সমাধান প্রত্যাশা করে ও এ লক্ষে চেষ্টা চালাচ্ছে বলে তিনি বলেন।
সফরকারী টিমের অন্যতম সদস্য আন্তর্জাতিক ফেডারেশন অব রেড ক্রস-আইএফআরসি ভাইস প্রেসিডেন্ট , চীনা রেড ক্রসের চেয়ারম্যান ঝু চেন বলেন,রোহিঙ্গা সংকট সমাধানে ও দূর্গত মানুষের পক্ষে আইএফআরসি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি – বিডিআরসিএস ও চীনা রেড ক্রস আন্তরিক ভাবে কাজ করছে।
সীমান্তের জিরো লাইনের রোহিঙ্গাদের সাথে কথা বলে তাদের অবস্থান পর্যবেক্ষণ করেন তিনি। এক ঘন্টারও বেশি সময় ধরে চীনের রেড ক্রস সোসাইটি চেয়ারম্যান, চীনের রাষ্ট্রদূত, বিডিআরসিএস ভাইস চেয়ারম্যান হাবিবে মিল্লাত এমপি সহ সফরকারী চীনা প্রতিনিধি দলের সদস্যগণ উক্ত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এসময় তারা জিরো লাইনে আশ্রিত রোহিঙ্গাদের সাথে বিভিন্ন বিষয়ে কথা বলেন বলে জানান সেখানকার রোহিঙ্গা নেতা মাষ্টার আরিফ ও দিল মোহাম্মদ।
রেড ক্রসের চেয়ারম্যান পরিদর্শন কালে জিরো লাইনের রোহিঙ্গাদের কাছে কোন পথে এগোলে তারা মিয়ানমার ফিরে যেতে চায় জানতে চান।এসময় রোহিঙ্গারা তাদের ওপর মিয়ানমার সামরিক বাহিনীর পরিচালিত নির্যাতন, গণহত্যার ন্যায় বিচার চায়।
তাদের বসত ভিটা, জায়গা জমি ও অন্যান্য সম্পদ ফিরে দেয়া,নাগরিকত্ব সহ নিরাপত্তার নিশ্চয়তা প্রদান করলে রোহিঙ্গারা ফিরে যেতে প্রস্তুত বলে জানান। আন্তর্জাতিক ফেডারেশন অব রেড ক্রস-আইএফআরসি ভাইস প্রেসিডেন্ট , চীনা রেড ক্রসের চেয়ারম্যান ঝু চেন,এ সময় শান্তিপূর্ণ পন্হায় ফিরে যেতে মধ্যস্হতা করলে তারা ফিরে যেকে চায় কিনা জানতে চাইলে রোহিঙ্গারা সম্মতি দেন বলে নেতারা জানান।
এসময় চীনা রেড ক্রসের চেয়ারম্যান বাংলাদেশ সফর শেষে মিয়ানমার সফরের কথা জানান। মিয়ানমার সফরকালে তিনি সেদেশের সরকারের সাথে আলোচনা করে সমস্যা সমাধানের আশ্বস্ত করেন বলে রোহিঙ্গা নেতারা জানান। চীনের রাষ্ট্রদূত লি ঝিমিং এর নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের তুমব্রু নো ম্যানস ল্যান্ডের কোনার পাড়া জিরো পয়েন্টের রোহিঙ্গা আশ্রয় ক্যাম্প পরিদর্শনের আধ ঘন্টা পূর্বে সংশ্লিষ্টরা জানতে পারেন।
রাষ্ট্রদূতের সীমান্ত এলাকা পরিদর্শনে কঠোর গোপনীয়তা অবলম্বন করা হয়। উল্লেখ্য ইতিপূর্বে গত ১৫ সেপ্টেম্বর ৩ দিনের কক্সবাজার সফর কালে রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শন করেছিলেন চীনা রাষ্ট্রদূত। সেসময়ও উক্ত রাষ্ট্রদূতের সফর কালে কঠোরতা অবলম্বন করা হয়েছিল।

ইউটিউব সাবস্ক্রাইব করুন