৩ লক্ষাধিক রোহিঙ্গা শিশুকে শিক্ষার আওতায় আনা হচ্ছে : শিক্ষা প্রতিমন্ত্রী

শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, রোহিঙ্গা শিবিরে ৩ লাখ ৩০ হাজার শিশু-কিশোর রয়েছে। তাদেরকে শিক্ষার আওতায় আনতে সরকার উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে কার্যক্রম চলছে। অনেক শিশু শিক্ষার আওতায় এসেছে। এই শিক্ষা কার্যক্রমে আন্তর্জাতিক দাতা সংস্থাগুলো এগিয়ে এসেছে।
বৃহস্পতিবার ইনানীর হোটেল রয়েল টিউলিপের সম্মেলন কক্ষে রোহিঙ্গা শিশুদের জন্য রস্ক প্রকল্পের অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রকল্পটি বাস্তবায়ন করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সমন্বয় সভার আয়োজন করে ইউনিসেফ।
প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন। বাংলা শিক্ষা ছাড়া ইংরেজি এবং মিয়ানমারের ভাষায় রোহিঙ্গা শিশু-কিশোররা শিক্ষিত হলে নিজ দেশে ফিরে গিয়ে সেগুলো তাদের কাজে আসবে। আর শিক্ষার অভাবে পশ্চাতে পড়ে থাকতে হবে না তাদেরকে। এজন্য শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে।
সমন্বয় সভায় সভাপতিত্ব করেন রস্ক প্রকল্পের পরিচালক দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রতন চন্দ্র পণ্ডিত, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আমিন আল পারভেজ, ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি টুমু হজোমি, বিশ^ব্যাংকের সিনিয়র ইকোনোমিস্ট সৈয়দ রাশেদ আল জায়েদ জোশ, প্রাথমিক শিক্ষা বিভাগ চট্টগ্রামের উপপরিচালক সুলতান মিয়া।

ইউটিউব সাবস্ক্রাইব করুন