প্রকাশিত: ২০/১১/২০১৭ ৯:০৩ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১০:৫১ এএম

উখিয়া নিউজ ডেস্ক::
সৌদি আরবে গত তিনদিনে বসবাসের অনুমতি না থাকায় (ইকামা) ও শ্রম আইন ভঙ্গের অভিযোগে ২৪ হাজার বিদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার দেশটির রাষ্ট্রপরিচালিত সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এই খবর জানিয়েছে।

এর মধ্যে বসবাসের অনুমতি না থাকায় ১৫ হাজার ৭০২ জন, সীমান্ত আইন ভঙ্গের অভিযোগে তিন হাজার ৮৮৩ জন এবং শ্রম আইন ভঙ্গের অভিযোগে চার হাজার ৩৫৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া বিদেশিদের আশ্রয় ও পরিবহনে সহযোগিতা করার অভিযোগে ২৫ জন সৌদি নাগরিককেও গ্রেপ্তার করা হয়। দেশটির মক্কা নগরী, রাজধানী রিয়াদ, জাযান, আসির প্রদেশ ও পূর্ব প্রদেশ থেকে এঁদের গ্রেপ্তার করা হয়।

এদিকে সৌদি আরবে গণগ্রেপ্তার প্রসঙ্গে সেখানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বিবিসি বাংলাকে নিশ্চিত করেছেন, এমন একটি অভিযান শুরু হয়েছে। তবে তিনি দাবি করেন, এটি একটি নিয়মিত অভিযান। তিনি জানিয়েছেন, এই অভিযানে বাংলাদেশি কতজন আটক হয়েছে, সে বিষয়ে এখনো পুরো তথ্য পায়নি দূতাবাস।

গোলাম মসীহ আরো জানান, প্রতি মাসে সৌদি সরকার দূতাবাসকে একটি রিপোর্ট দেয়, যাতে কোনো অপরাধে আটক বাংলাদেশিদের তালিকা থাকে। যখনই বাংলাদেশিদের সংখ্যাটি তাঁরা জানবেন, তখন তাঁরা থানায় গিয়ে প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেবেন।

এর আগে বৃহস্পতিবার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মানসুর আল তুর্কি এক সংবাদ সম্মেলনে জানান, ভিসা ছাড়া ১৪০টি দেশের প্রায় সাত লাখ ৬০ হাজার জন সৌদিতে অবস্থান করছেন। এঁদের মধ্যে পাকিস্তানের ২০ ভাগ, ১২ ভাগ মিসরীয়, ১০ ভাগ ইথিওপিয়ান, ১০ ভাগ ভারতীয়, সাত ভাগ বাংলাদেশিসহ কয়েকটি দেশের নাগরিক রয়েছেন।

আরব নিউজ জানিয়েছে, আট মাস আগে অবৈধভাবে বসবাসকারীদের দেশত্যাগের সময় বেঁধে দিয়ে সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল সৌদি সরকার। সেই সময় শেষে যারা সৌদি আরব ত্যাগ করেনি তাদের ধরতে নিরাপত্তা বাহিনীর এই অভিযান শুরু হয়। অভিযানের প্রথম দিনেই সাড়ে সাত হাজারজনকে গ্রেপ্তার করা হয়।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...