নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২/০২/২০২৪ ৬:৫৭ পিএম

বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন থেকে অন্তত ৪০ কেজি নানা ধরনের প্লাস্টিক বর্জ্য অপসারণ করা হয়েছে। মঙ্গলবার বিকেলে উপকূল পরিচ্ছন্নতা অভিযান কার্যক্রমের অংশ হিসেবে এসব বর্জ্য সৈকতের বিভিন্ন জায়গা থেকে অপসারণ করা হয়।

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এর বরিশাল চ্যাপ্টার ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগের উদ্যোগে এই অভিযান অনুষ্ঠিত হয়। এতে সহযোগী সংগঠন হিসেবে ছিল রুট ও রিভেলস নামের বেসরকারি উন্নয়ন সংস্থা।

বিকেল সাড়ে চারটার দিকে উপকূল পরিচ্ছন্নতা দিন শীর্ষক এই অভিযানের উদ্বোধন করেন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন দৈনিক আজকের পত্রিকার সম্পাদক ও সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা মিডিয়া ও যোগাযোগ বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক আফতাব হোসেন, ও সহযোগী অধ্যাপক এবং জেসিআই বরিশালের সভাপতি ড. জামিল খানসহ বিভাগের শিক্ষকরা। স্বেচ্ছাসেবক হিসেবে এই অভিযানে অংশ নেয়

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা মিডিয়া ও যোগাযোগ বিভাগের অনন্ত ৫০ জন শিক্ষার্থী। কর্মসূচীর সমন্বয়ক ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা মিডিয়া ও যোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক এবং জেসিআই বরিশালের সভাপতি ড. জামিল খান বলেন, সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে আমরা এই অভিযান কর্মসূচি সেন্টমার্টিন থেকে শুরু করছি যা ভবিষ্যতে দেশের বিভিন্ন উপকূলীয় এলাকায় অনুষ্ঠিত হবে।

বর্জ্য অপসারণ অভিযান শুরু হয় দ্বীপের পশ্চিম অংশ থেকে যা পরে সৈকত ও এর আশপাশের চার-পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে চলে। দ্বীপের বিভিন্ন জায়গা থেকে প্লাস্টিক বোতল, খাদ্য দ্রব্যের প্যাকেট, ও অপচনশীল ময়লা-আবর্জনা সংগ্রহ করা হয়।

সংগ্রহ করা বর্জ্যগুলো ইউনিয়ন পরিষদের মাধ্যমে ডাম্পিং স্টেশনের কর্মচারীদের কাছে পৌঁছে দেয়া হয়।

পাঠকের মতামত

আজ পহেলা বৈশাখ

আজ রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ-বাংলা নববর্ষ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪৩১ ...

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযান পরিচালিত এলাকায় ভ্রমণে নিষেধাজ্ঞা

বান্দরবানে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত রুমা,রোয়াংছড়ি ও থানচি এলাকায় পর্যটকদের ভ্রমণ নিরুৎসাহিত করছে বান্দরবান জেলা প্রশাসন। ...

বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে দুই মোটরসাইকেল আরোহী নিহত

পটিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত হয়েছে। নিহতরা হলেন- বোয়ালখালী উপজেলার পশ্চিম গোমদন্ডী এলাকার মোঃ ...