প্রকাশিত: ২৯/০৯/২০১৮ ৯:৩৭ পিএম , আপডেট: ২৯/০৯/২০১৮ ৯:৩৮ পিএম

ঢাকা: সরকারি চাকরিতে প্রবেশে বয়স বৃদ্ধির প্রস্তাবনা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে এ বিষয়ে এখনো কোনো নির্দেশনা পাওয়া যায়নি। নির্বাচনের আগে সরকারের উচ্চ পর্যায় থেকে যেকোন সময় এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত হতে পারে বলেও আভাস পাওয়া গেছে।

করিতে প্রবেশের বয়স ৩০ বছর থেকে বৃদ্ধি করে ৩৫ বছর করার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন চাকরিপ্রার্থীরা। বয়স বাড়ানোর জন্য শিক্ষার্থীদের এ আন্দোলন কোটা আন্দোলনের সময় নতুন মাত্রা পায়।

কোটা তুলে দিতে অবশ্য সরকার ইতিবাচক সিদ্ধান্তের দিকেই যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিরলেই মন্ত্রিসভার বেঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সরকারি চাকরিতে প্রবেশে বর্তমানে বয়স ৩০ নির্ধারিত আছে। গড় আয়ু বৃদ্ধি, চাকরিতে অবসরের বয়স বৃদ্ধি, সরকারি চাকরিতে আবেদন জটসহ নানা কারণে চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধির দাবি করে আসছেন চাকরিপ্রার্থীরা।

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিও একাধিকবার চাকরির বয়স বৃদ্ধির সুপারিশ করে। সংসদীয় কমিটি চাকরিতে প্রবেশের বয়স ৩২ বছর করার প্রস্তাব করেছে। তার প্রেক্ষিতে জনপ্রমাশন মন্ত্রণালয় সম্প্রতি চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধির প্রস্তাব করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা বাংলানিউজকে বলেন, সরকারি চাকরিতে প্রবেশে বয়স বৃদ্ধির বিষয়টির প্রস্তাবনা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। তবে কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

তিনি বলেন, সরকারের নীতি নির্ধারণী সিদ্ধান্ত হিসেবে কোটা সংস্কারের বিষয়টি একদিনেই ফাইল তৈরি হয়েছে। চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধির বিষয়টিও গুরুত্বপূর্ণ এবং সরকারের নীতি নির্ধারণী বিষয়। এ বিষয়ে যেকোন সময় সিদ্ধান্ত হতে পারে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্টাটিসটিকস-২০১৭’ অনুযায়ী, দেশের মানুষের গড় আয়ু ৭২ বছর। যা ২০১৬ সালে ছিলো ৭১ বছর ৬ মাস। নারীর গড় আয়ু ৭৩ বছর ৫ মাস এবং পুরুষের গড় আয়ু ৭০ বছর ৬ মাস।

বিবিএসের তথ্যানুযায়ী, ১০ বছরে গড় আয়ু বেড়েছে সাড়ে পাঁচ বছর। ২০০৮ সালে ৬৬ বছর ৮ মাস ছিল, সর্বশেষ প্রতিবেদনে গড় বয়স হয়েছে ৭২ বছর। চলতি বছরের ২৭ জুন সর্বশেষ প্রতিবেদন প্রকাশ করে বিবিএস।

আর সর্বশেষ ১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের জন্য ২৭ বছর থেকে বৃদ্ধি করে ৩০ বছর করা হয় বলে জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়।

পাঠকের মতামত

২ বাংলাদেশিকে গুলি করে মারল বিএসএফ, মরদেহ নিয়ে গেল ভারতীয় পুলিশ

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় খয়খাটপাড়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন। পরে তাদের ...