প্রকাশিত: ১১/০৭/২০১৭ ১০:১৫ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:৫৩ পিএম

উখিয়া নিউজ ডেস্ক::
জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি নিপীড়ন ও কুসংস্কার থেকে বিশ্বের সব সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের রক্ষায় ঐক্যবদ্ধ হওয়ার জন্য আন্তর্জাতিক বিশ্বের প্রতি এবং সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে সেনা ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের কথিত হত্যা-নিপীড়নের অভিযোগ তদন্তের দায়িত্বপ্রাপ্ত জাতিসংঘ কমিশনকে সহায়তা দেয়ার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহবান জানিয়েছেন।

হ্যালি বলেন, মিয়ানমারের কর্মকর্তারা সম্প্রতি ঘোষণা করেছেন যে তারা জাতিসংঘ মানবাধিকার কমিশনের তথ্যানুসন্ধানী মিশনের সদস্যদের ভিসা দেবেন না।

এক বিবৃতিতে তিনি বলেন, জাতিগত পরিচয় বা ধর্মবিশ্বাসের কারণে কেউ বৈষম্য বা সহিংসতার শিকার হবে এটা হতে পারে না। সেজন্যে মিয়ানমার সরকারের জন্য জাতিসংঘ মিশনকে তাদের দায়িত্ব পালন করতে দেয়া জরুরী।
বৌদ্ধ সংখ্যাগুরু মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানরা মারত্মক বৈষম্য ও সাম্প্রদায়িক সহিংসতার শিকার হচ্ছে। তাদের শতাধিক ব্যক্তিকে হত্যা করা হয়েছে, বাড়িঘর আগুন দিয়ে পুড়িয়ে দেযা হয়েছে এবং প্রায় দেড় লাখ নারী-পুরুষ-শিশু ঘরবাড়ি ছেড়ে আশ্রয় শিবিরে অবস্থান করছে। আর ৭৫ হাজারের মত রোহিঙ্গা মুসলিম সীমান্ত পেরিয়ে প্রতিবেশি দেশ বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট অনলাইন

পাঠকের মতামত

রোহিঙ্গাদের ৩০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গা শরণার্থীদের জন্য জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিভাগ এবং ইউএসএআইডিয়ের মাধ্যমে কক্সবাজার, ভাসানচর এ অঞ্চলের ...