প্রকাশিত: ৩০/০৩/২০১৮ ৮:৪৭ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:৫০ এএম

ডেস্ক প্রতিবেদন:
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শিবির পরিদর্শন শেষে তাদের মানবিক সহায়তা দিতে একটি আন্তর্জাতিক প্রচারণা শুরুর কথা জানিয়েছেন বৌদ্ধ সম্প্রদায়ের নেতারা।

অনলাইনে চালানো এ প্রচারণায় মিয়ানমারকে ‘সহিংসতার নীতি’ পরিহার এবং নির্যাতিতদের জন্য মানবিক সহায়তা বাড়ানোর আবেদন জানানো হয়েছে।

আবেদনে বলা হয়, অনেকে বুদ্ধের শিক্ষার নিন্দিত ও বিকৃতি রূপ হিসেবে যেগুলো দেখেছেন সেগুলোর কারণে আমরা বেশ বিরক্ত। রোহিঙ্গাদের প্রতি ঘৃণা, ধারাবাহিক নির্যাতন এবং জাতিগত নিধনের বিষয়গুলো সন্ন্যাসের ধারণা এবং বুদ্ধের সার্বজনীন নৈতিকতা, শান্তি ও সহনশীলতার শিক্ষার সম্পূর্ণ বিপরীতে অবস্থান করছে।

মিয়ানমারের শীর্ষ বৌদ্ধ কাউন্সিলকে উদ্দেশ্য করে জানানো এ আবেদনে ইতোমধ্যে ১৫টির অধিক দেশের বৌদ্ধ নেতা ও শিক্ষক সই করেছেন। বিশ্বব্যাপী সব বৌদ্ধদের স্বাক্ষর গ্রহণের জন্য চলতি সপ্তাহে এই আবেদনটি খোলা হয়।

চলতি সপ্তাহে চালু করা ওয়েবসাইট https://www.buddhisthumanitarianproject.org ভিজিট করে বৌদ্ধদের আন্তর্জাতিক আবেদনটিতে প্রবেশ করা যাবে।

আন্তর্জাতিক মানবিক সহায়তা কার্যক্রমে বিশ্বের বৌদ্ধ সম্প্রদায়কে দান করতে আবেদনে আহ্বান জানানো হয়েছে। সেখানে যেসব সংস্থা উদ্বাস্তুদের জন্য সহায়তা কার্যক্রম চালাচ্ছে তাদের অর্থ সাহায্য দিতে ডোনেশন লিংক যুক্ত করা আছে।

এ বিষয়ে বার্কলে জেন সেন্টারের উপ-মঠাধ্যক্ষ ও মার্কিন বৌদ্ধ পণ্ডিত অ্যালেন সেনাউকে বলেন, তিনি রোহিঙ্গা শিবিরে যা দেখেছেন এবং নির্যাতিতদের মুখে যেসব কাহিনী শুনেছেন তা তাকে বাকরুদ্ধ করে দিয়েছে।

আন্তর্জাতিক বৌদ্ধ সংগঠন সাম্বালার সাবেক সভাপতি রিচার্ড রেউছ বলেন, আমাদের আবেদনটি সর্বস্তরের বৌদ্ধদের জন্য এ দুর্যোগে ক্ষতিগ্রস্তদের বাস্তবিক সহায়তা দেয়া এবং তাদের হয়ে কথা বলা সম্ভব করবে।

ইন্টারনেশন্যাল ইন্টারফেইথ পিস কোরের উদ্যোগে চলতি সপ্তাহে ১৬ সদস্য বিশিষ্ট যে আন্তঃধর্মীয় প্রতিনিধিদল কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন, তাদের মধ্যে এ দুই বৌদ্ধ নেতা ছিলেন।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...