প্রকাশিত: ১৬/১২/২০১৬ ১০:১২ এএম , আপডেট: ১৬/১২/২০১৬ ১০:১৫ এএম

ডেস্ক রিপোর্ট::
কক্সবাজারের উখিয়া-টেকনাফ সীমান্তের শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের মধ্যে অপরিচিত ব্যক্তিদের টাকা বিতরণ অব্যাহত রয়েছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করছে স্থানীয়রা।

এর মধ্যেই গতকাল বৃহস্পতিবার টাকা বিলি করা সময় প্রায় ১৯ হাজার টাকাসহ হাতেনাতে আটক করা হয় এক মাদ্রাসা শিক্ষককে। এ সময় পালিয়ে যায় পাঁচ-ছয়জন। আটক মাদ্রাসা শিক্ষক কোনো জঙ্গিগোষ্ঠীর তরফে টাকা বিলি করছিলেন কি না তা জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই পরিদর্শক সাঈদুল ইসলাম বলেন, ‘উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরে হাতেনাতে আটক মাদ্রাসা শিক্ষকের নাম শামসুল আলম। সে ছাড়াও আরো অনেক অপরিচিত লোক শিবিরে আমাদের চোখ ফাঁকি দিয়ে টাকা-পয়সা বিলাচ্ছে। এসব আমরা তদন্ত করছি। ’

জানা গেছে, কুতুপালং নিবন্ধিত শরণার্থী শিবিরের ‘ডি’ ব্লকের রোহিঙ্গা লোকমানের সহযোগিতায় আরো সাত-আট ব্যক্তি অনিবন্ধিত শিবিরের রোহিঙ্গাদের মধ্যে গোপনে টাকা বিতরণ করছিল। সংবাদ পেয়ে গোয়েন্দা কর্মীরা পুলিশের সহযোগিতায় অভিযান পরিচালনা করেন। অন্যরা পালিয়ে যায়। আটক মাদ্রাসা শিক্ষক শামসুল আলম কক্সবাজার শহরের কালুর দোকান এলাকার সুলতান আহমদের ছেলে। তিনি চট্টগ্রামের মিরসরাই নইদুয়ারিয়া মাদ্রাসায় শিক্ষকতা করেন। শিক্ষককে উখিয়া থানায় সোপর্দ করা হয়েছে।

গ্রামে গ্রামেও রোহিঙ্গাদের মধ্যে টাকা বিতরণ : কুতুপালং ও লেদা অনিবন্ধিত রোহিঙ্গা শিবির ছাড়াও গ্রামে গ্রামে ছড়িয়ে পড়া রোহিঙ্গাদের মধ্যেও নগদ টাকা ও ‘ত্রাণ বিতরণ’ অব্যাহত রয়েছে। রাত, ভোর, দুপুরে—সুযোগ বুঝে কিছু লোক আচমকা রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণ করে চলে যাচ্ছে। মৌলভিবেশে এসব লোক কখন আসে, কিভাবে আসে, এসব টাকা কোথা থেকে আসে, এর কোনো খোঁজ এখনো কেউ বের করতে পারেনি। মঙ্গলবার সকালে লেদা এলাকার স্থানীয় এক জনপ্রতিনিধির বাড়ির সামনে শত শত রোহিঙ্গার মধ্যে টাকা বিতরণ করা হলেও কিছুই জানেন না বলে জানিয়েছেন লেদা এলাকার ইউপি সদস্য নুরুল হুদা।

এ বিষয়ে নজরদারি বাড়ানো দরকার বলে মন্তব্য করেছেন টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল বসর। তিনি বলেন, একটি নির্দিষ্ট জায়গায় বারবার অপরিচিত লোকজন আসবে, টাকা বিতরণ করবে আর প্রশাসন কিছু জানবে না, তা হতে পারে না। এখানে সরকারবিরোধী কোনো কর্মতত্পরতা হচ্ছে কি না তা নজরে আনা দরকার বলেও দাবি করেন তিনি।

এদিকে প্রতিদিন কোনো না কোনো স্থানে টাকা বিতরণ অব্যাহত থাকলেও প্রশাসন এখনো বড় ধরনের কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। এতে কেউ কেউ মনে করছে, হয়তো প্রশাসনের জ্ঞাতসারে এ ত্রাণ বিতরণ চলছে।

রোহিঙ্গা নেতাদের সঙ্গে প্রশাসনের বৈঠক : রোহিঙ্গা নেতাদের সঙ্গে বৈঠক করেছে টেকনাফ উপজেলা প্রশাসন। টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সফিউল আলমের আমন্ত্রণে এ বৈঠক হয়েছে বলে জানিয়েছেন রোহিঙ্গা নেতারা।

১৫ ডিসেম্বর বৃহস্পতিবার বিকেলে ওই বৈঠকে লেদা অনিবন্ধিত রোহিঙ্গা শিবির ব্যবস্থাপনা কমিটির সভাপতি ডা. দুদু মিয়া, সহসভাপতি ফয়েজ আহমদ মুরব্বি, সাধারণ সম্পাদক আমির হোসেন, সদস্য নূর বসর, হামিদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় রোহিঙ্গা নেতাদের সাফ জানিয়ে দেওয়া হয়, শিবিরে কোনো ধরনের নগদ টাকা বিতরণ করতে দেওয়া যাবে না।

রোহিঙ্গাবোঝাই ৬টি নৌকা ফেরত : টেকনাফ সীমান্তের দুটি পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের চেষ্টাকালে রোহিঙ্গাবোঝাই ছয়টি নৌকা ফেরত পাঠিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। গতকাল ভোরে নাফ নদের হ্নীলা ও হোয়াইক্যং পয়েন্ট দিয়ে এসব রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছিল। টেকনাফে বিজিবি-২ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর আবু রাসেল সিদ্দিকী এ কথা জানান।

পলায়নকালে ৩৩ রোহিঙ্গা আটক : উখিয়ার কুতুপালং অনিবন্ধিত শিবির থেকে কৌশলে পালিয়ে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ার সময় গতকাল বিকেলে রামু উপজেলার রাজারকুলে আটক করা হয়েছে ৩৩ জন সদ্য অনুপ্রবেশকারী রোহিঙ্গাকে। বিজিবি এসব রোহিঙ্গাকে আটক করে। পরে তাদের কুতুপালং শিবিরে পৌঁছে দেওয়া হয়েছে।

মিয়ানমারমুখী লংমার্চ : রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমারের সেনা বর্বরতার প্রতিবাদে আগামী রবিবার মিয়ানমারমুখী লংমার্চের ঘোষণা দিয়েছে চরমোনাই পীরের নেতৃত্বাধীন বাংলাদেশ ইসলামী আন্দোলন। রবিবার চট্টগ্রাম থেকে লংমার্চ শুরু করা হবে। দলটি লংমার্চের পোস্টার আর লিফলেট বিলি করছে কক্সবাজার থেকে টেকনাফ সীমান্ত পর্যন্ত এলাকায়। সুত্র কালের কন্ঠ

পাঠকের মতামত

কক্সবাজার ইউনিয়ন হাসপাতালে ডাক্তার নার্সদের ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু

কক্সবাজারের বেসরকারি ইউনিয়ন হাসপাতালে ডাক্তার ও নার্সদের ভুল চিকিৎসায় মারা গেলো মহেশখালীর আফসানা হোসেন শীলা ...

টেকনাফ সীমান্তে সর্ববৃহৎ মাদকের চালান লুটপাট শীর্ষক সংবাদে একাংশের ব্যাখ্যা ও প্রতিবাদ

গত ১৯ এপ্রিল টেকনাফ সীমান্তের জনপ্রিয় অনলাইন টেকনাফ টুডে এবং গত ২১এপ্রিল টিটিএন সংবাদমাধ্যমসহ বিভিন্ন ...