ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৪/০১/২০২৪ ৯:৫৩ এএম

বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে এ বছরের এপ্রিলে রেড ক্রস সোসাইটিতে যোগ দেবেন জাপানের সম্রাট নারুহিতোর একমাত্র সন্তান প্রিন্সেস আইকো। মঙ্গলবার এ খবর দেয় বিবিসি। রাজপরিবারের পাশাপাশি রেড ক্রসের দায়িত্ব সামলাবেন রাজকুমারী। তবে তিনি কোন পদে নিয়োগ পাবেন, সেটি জানানো হয়নি।

বিশ্বের অন্যতম প্রাচীন বংশগত রাজতান্ত্রিক ধারা চলে আসছে জাপানে। দেশটির আইনে শুধু পুরুষদের সিংহাসনে বসার অনুমতি আছে। সে কারণে ২২ বছর বয়সী রাজকুমারী আইকো উত্তরাধিকার সূত্রে সিংহাসনে বসতে পারবেন না।

এক বিবৃতিতে আইকো জানান, রেড ক্রসে কাজ করতে সবসময়ই আগ্রহী ছিলেন তিনি। অন্যদিকে জাপানিজ রেড ক্রস সোসাইটি জানিয়েছে, রাজকুমারীর স্বাচ্ছন্দ্যের জন্য তারা প্রস্তুতি নিচ্ছেন। রাজপরিবারের সঙ্গে রেড ক্রসের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। পূর্ববর্তী সম্রাজ্ঞীরাও এই সংগঠনের সম্মানসূচক প্রেসিডেন্ট হিসেবে কাজ করেছেন।

১৯২৩ সালে টোকিওর ভূমিকম্পের পর রেড ক্রসের ত্রাণ কার্যক্রমের একটি প্রদর্শনী দেখার জন্য গত বছরের অক্টোবরে প্রিন্সেস আইকো বাবা-মায়ের সঙ্গে রেড ক্রস সোসাইটি পরিদর্শন করেছিলেন।

প্রিন্সেস আইকো বর্তমানে গাকুশুইন বিশ্ববিদ্যালয়ের জাপানি ভাষা ও সাহিত্য অনুষদে শেষ বর্ষে পড়াশোনা করছেন। জাপানের নাগরিকরা সাধারণত রাজকুমারীকে অনেক সম্মান করে, তাদের মধ্যে অনেকেই আইকোর নতুন ভূমিকাকে স্বাগত জানিয়েছে।

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...