উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১/১২/২০২২ ৪:১৮ পিএম

পবিত্র মসজিদুল হারামের নিয়মিত মুসল্লি ও মুকিম শায়খ আউদ আল-হারবি ইন্তেকাল করেছেন। শনিবার (১০ ডিসেম্বর) ১৩৪ বছর বয়সে মারা যান তিনি। তাকে মক্কার সবচেয়ে দীর্ঘজীবী ব্যক্তি হিসেবে মনে করা হতো। ইসলামের পবিত্র ও সম্মানিত স্থানে জীবনের অধিকাংশ সময় কাটানোয় তাকে ‘হারামের পাখি’ নামেই পরিচিত ছিলেন। হারামাইন শরিফাইনের অফিসিয়াল টুইট বার্তায় এ তথ্য জানা যায়।

টুইট বার্তায় আরও বলা হয়, শায়খ আউদ আল-হারবি পবিত্র কাবা প্রাঙ্গণে নিয়মিত নামাজ ও তাওয়াফে উপস্থিত হতেন ও নিয়মিত আমলে ব্যস্ত সময় কাটাতেন।

মক্কায় অবস্থিত পবিত্র মসজিদুল হারাম ইসলামের প্রধান সম্মানিত স্থান। এখানে রয়েছে পবিত্র কাবা ঘর যা বাইতুল্লাহ বা আল্লাহর ঘর হিসেবে পরিচিত। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘আপনি স্মরণ করুন, যখন ইব্রাহিম ও ইসমাইল কাবাগৃহের ভিত্তি স্থাপন করছিল তখন তারা দোয়া করেছিল, হে আমাদের রব, (এ কাজ) আপনি আমাদের পক্ষ থেকে কবুল করুন। ’ (সুরা বাকারা, আয়াত : ১২৭)

কাবা ঘর প্রাঙ্গণকে সব মুসলিমের জন্য পবিত্র রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। তাই সেখানে অপবিত্র কারো প্রবেশ করার অধিকার নেই। আল্লাহ বলেন, ‘আমি ইবরাহিম ও ইসমাইলকে আদেশ করেছি যে তোমরা আমার ঘরকে তাওয়াফকারী, অবস্থানকারী ও রুকু-সেজদাকারীদের জন্য পবিত্র রাখো। ’ (সুরা বাকারা, আয়াত : ১২৫)

সূত্র: পিপা

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...