প্রকাশিত: ১৩/০৭/২০১৭ ১০:২৪ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:৪৭ পিএম

ক্যারিবিয়ান অঞ্চলের সিন্ট মার্টিনের একটি বিমানবন্দরে বিমান অবতরণের সময় বায়ু বিস্ফোরণে (জেট ব্লাস্ট) সৈকতে এক নারী পর্যটক নিহত হয়েছেন। বিখ্যাত প্রিন্সেস জুলিয়ানা ইন্টারন্যাশনাল বিমানবন্দরে এ ঘটনা ঘটে। নিহত নারী পর্যটক নিউ জিল্যান্ডের নাগরিক।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি স্থানীয় পুলিশকে উদ্বৃত করে জানিয়েছে, ৫৭ বছরের ওই নারী বিমানটি অবতরণের সময় সৈকতে বেড়ার কাছে দাঁড়িয়ে ছিলেন। বিমানটি অবতরণের সময় বায়ু বিস্ফোরণে তিনি আহত হন। হাসপাতালে চিকিৎসা জন্য নেওয়ার পর নারী পর্যটকের মৃত্যু হয়।

খবরে আরও বলা হয়েছে, বিমানবন্দরের কাছের সৈকতের অংশটি পর্যটকদের ভীষণ প্রিয়। বিশেষ করে এই বিমানবন্দরে বিমানগুলো সৈকতের সামান্য উপর দিয়ে অবতরণ করা দেখার আগ্রহ থাকে পর্যটকদের। মাহো সৈকতের নিরাপত্তা বেড়া থেকেমাত্র ১৬০ মিটার দূরত্বে রানওয়েটি শুরু হয়েছে। এই বেড়ার কাছে না দাঁড়ানোর জন্য ও দুর্ঘটনার আশঙ্কায় একাধিক সতর্ক বার্তা টানানো আছে। যদিও এ সতর্কতা অগ্রাহ্য করে প্রতিদিনই অনেক মানুষ বিমানের অবতরণ দেখেন।

স্থানীয় পত্রিকার খবরে বলা হয়েছে, বিমানটি ছিল বোয়িং ৭৩৭। বিমানটি অবতরণের সময় বায়ুর ধাক্কায় ওই নারী নিজের মাথা কংক্রিটে ঠেসে ধরেছিলেন।

দ্বীপটির পর্যটন পরিচালক রোনাল্ডো ব্রিসন জানান, তিনি নিহত পর্যটকের পরিবারের সঙ্গে কথা বলেছেন। পরিবারকে বুঝাতে পেরেছেন যে, এমন অসতর্কতা ও ঝুঁকি নেওয়া উচিত হয়নি।

উল্লেখ্য, বিমান অবতরণের সময় এঞ্জিন থেকে দ্রুত গতিতে যে বায়ু বের হয়ে আসে সেটাকেই জেট ব্লাস্ট বলা হয়। বড় ধরনের বিমানের এঞ্জিন থেকে ঘণ্টায় ১৯০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয়। বিমানের ২০০ ফুট দূর থেকেও এই বিস্ফোরণের ধাক্কা অনুভূত হয়। সূত্র: বিবিসি।

পাঠকের মতামত

রোহিঙ্গাদের ৩০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গা শরণার্থীদের জন্য জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিভাগ এবং ইউএসএআইডিয়ের মাধ্যমে কক্সবাজার, ভাসানচর এ অঞ্চলের ...