ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৮/০৮/২০২৩ ৭:৫২ এএম

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এতে অ্যাকাউন্ট নেই এমন মানুষের সংখ্যা হয়তো গুনে বলা যাবে। সম্প্রতি টিকটক
বা লাইকির মতো ভিডিও প্ল্যাটফর্মগুলোর সঙ্গে তাল মিলিয়ে ফেসবুকে এসেছে রিল। এ ছাড়া ফেসবুকের ভিডিও পোস্টের সুবিধা তো ছিলই ২০০৭ সাল থেকে।

সম্প্রতি এই ভিডিও সেকশনে দীর্ঘদিন পর ফেসবুকে এসেছে নতুন ফিচার। ফলে এখন ফেসবুক ব্যবহারকারীরা সহজেই এইচডিআর ভিডিও আপলোড করার সুবিধা পাবেন। তা ছাড়া এই ফিচার চালু হলে ওয়াচ ট্যাবের পরিবর্তে ভিডিও ট্যাব দেখা যাবে। ফেসবুকে ভিডিও কাট করা, ট্রিম করার পাশাপাশি হেডলাইন ও ক্যাপশন যোগ করার সুবিধা থাকলেও নতুন এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা সরাসরি ভিডিও সম্পাদনা করে ভিডিওতে মিউজিক, ফিল্টার এবং অন্যান্য ইফেক্ট যোগ করতে পারবেন। এ ছাড়া নতুন ভিডিও ট্যাবের মাধ্যমে ব্যবহারকারীরা খুব সহজে ফেসবুকে ভিডিও সার্চ করতে পারবেন। এই নতুন অপশন শর্টকাট বারেও দেখা যাবে।

এই ভিডিও অপশন অ্যান্ড্রয়েড অ্যাপে ওপরের দিকে এবং আইওএসে নিচে প্রদর্শিত হবে, যা মূলত ভিডিওর জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। যেখানে রিলস, দীর্ঘ ভিডিও, লাইভ– সবকিছু দেখার সুযোগ থাকবে। এ ছাড়া ফেসবুক ফিডে রিল এডিটিং টুলও পাওয়া যাবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা ফেসবুক অ্যাপ থেকে ভিডিও আপলোড করার সময় সরাসরি অডিও, টেক্সট এবং মিউজিক যোগ করতে পারবেন। ব্যবহারকারীরা চাইলে ভিডিওর গতি বাড়াতে পারবেন। ভিডিও রিভার্স বা প্রতিস্থাপন করতেও পারবেন। অডিও কাস্টমাইজ করার সুবিধাও পাবেন।

সূত্র: মেটা, টেক ক্রাঞ্চ

পাঠকের মতামত

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...