প্রকাশিত: ২৬/১১/২০১৮ ৪:০০ পিএম

ডেস্ক রিপোর্ট ::
ত্যাবাসনের জন্য স্মার্টকার্ড নিতে অনীহা প্রকাশ করেছে রোহিঙ্গারা। এ কারণে গতকাল রবিবার (২৫ নভেম্বর) ও আজ সোমবার (২৬ নভেম্বর) কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের কিছু এলাকায় প্রতিকী অনশন করেছে রোহিঙ্গারা।

‘ইউএনএইচসিআর’ কর্তৃক মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য তৈরি করা পরিবারভিত্তিক তালিকায় ‘রোহিঙ্গা’ উল্লেখ না করায় রোহিঙ্গারা এ অনশন কর্মসূচি পালন করছে। স্মার্টকার্ড না নেওয়ার পাশাপাশি ‘ইউএনএইচসিআর’ কে কোনও ধরনের সহযোগিতা থেকে বিরত রয়েছে রোহিঙ্গাদের একটি অংশ।

রোহিঙ্গা কমিউনিটির নেতা মহিব উল্লাহ জানান, ‘আমরা শুরু থেকে দাবি করে আসছি যে আমাদেরকে মিয়ানমার সরকারকে রোহিঙ্গা হিসাবে স্বীকৃতি দিতে হবে। একইভাবে রাখাইনে স্বাধীনভাবে চলাচল, নাগরিকত্বের পাশাপাশি সব সুবিধা দিতে হবে। কিন্তু মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য করা পরিবারভিত্তিক তালিকায় “রোহিঙ্গা” শব্দটি উল্লেখ না থাকায় আমরা বিচলিত হয়ে পড়েছি।’

নাম প্রকাশ না করার শর্তে ‘ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপের (আইএসসিজি)একটি সূত্র জানায়, গতকাল ও আজ উখিয়ার ২১ নাম্বার ক্যাম্প, চাকমারকুলসহ বিভিন্ন ক্যাম্পের কিছু রোহিঙ্গা প্রত্যাবাসনের তালিকায় ‘রোহিঙ্গা’ শব্দটি উল্লেখ না থাকায় স্মার্টকার্ড না নেওয়ার পাশাপাশি প্রতীকী অনশন করছে। ক্যাম্পের মধ্যে দোকান বন্ধ ও ‘ইউএনএইচসিআর’কে অসহযোগিতা করছে। তবে এ বিষয়ে ‘ইউএনএইচসিআর’ এর পক্ষ থেকে কোনও বক্তব্য পাওয়া যায়নি।

জানতে চাইলে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মো. আবুল কালাম জানান, ‘রোহিঙ্গাদের একটি অংশ ক্যাম্পে প্রতীকী অনশনের কথা আমি শুনেছি। আমি এখন রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছি।’ বা:ট্রি:

পাঠকের মতামত

মা ও মেয়ের একসঙ্গে এসএসসি পাস

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার চাতলপাড় ইউনিয়ন পরিষদের ১, ২, ৩ ওয়ার্ডের সংরক্ষিত সদস্য নুরুন্নাহার বেগম ৪৪ ...