প্রকাশিত: ২৮/০৩/২০১৮ ৭:২৬ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:৫৩ এএম

আইটি ডেস্ক::
ফেসবুক পাসওয়ার্ড হচ্ছে একটি গোপন কোড যা দিয়ে ফেসবুকের একাউন্টে প্রবেশ করা যায়। প্রত্যেক ফেসবুক ব্যবহারকারির পাসওয়ার্ড একটি অতি গোপন সংকেত। এটা ব্যবহারকারি ছাড়া কেউ জানতে পারে না। এই পাসওয়ার্ড ব্যবহার করে নির্দিষ্ট ব্যবহারকারি তার একাউন্ট ব্যবহার করতে পারেন। কোন কারনে কারো পাসওয়ার্ডের গোপন সংকেত ফাঁস হয়ে গেলে একাউন্টের নিরাপত্তা বিঘ্নিত হয়। তাই নিরাপত্তার জন্য আমাদের অনেক সময় পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়। পাসওয়ার্ড পরিবর্তন করতে হলে কিছু নিয়ম মেনে সেটা করতে হয়। যেমন-

সেটিং থেকে জেনারেল অপশনে যাব।
পাসওয়ার্ড আর এডিট অপশনে ক্লিক করতে হবে।
বর্তমান পাসওয়ার্ড এবং দুইবার নতুন পাসওয়ার্ড লিখে নীচে সেভ চেঞ্জ বাটন এ ক্লিক করলে আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন হয়ে যাবে।
ফেসবুকের পাসওয়ার্ড যতবার প্রয়োজন ততবার পরিবর্তন করা যাবে, তবে নতুন পাসওয়ার্ডটি মনে রাখতে হবে অন্যথায় পরবর্তীতে লগ ইন করা যাবেনা।

পাসওয়ার্ড ভুলে গেলে যা করবেন :

মনে রাখার সব চেষ্টা করেও অনেক সময় আমরা আমাদের ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড ভুলে যাই। একাউন্ট পুনরুদ্ধার করা ঝামেলা মনে করে আমরা নতুন একাউন্ট খুলি কিন্তু তার ফলে হারাতে হয় পুরানো সব ছবি, ডকুমেন্ট, ফ্রেন্ড এবং পেজ। তাহলে আসুন জেনে নেয়া যাক ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করতে হবে-

আপনি দুই প্রক্রিয়ায় আপনার পাসওয়ার্ড ফিরে পেতে পারেন।

ইমেইল দিয়ে
অন্যটা মোবাইল নাম্বার দিয়ে
লগ ইন পেজের “forgotten password” অপশানে ক্লিক করতে হবে। পরবর্তী পেজে একটা বক্স দেখাবে সে বক্সটাতে আপনার ফোন নাম্বার কিংবা মেইল এড্রেস লিখে সার্চ ক্লিক করতে হবে। “Email me a link” অপশন সিলেক্ট করে কন্টিনিউ ক্লিক করলে একটি কোড আপনার একাউন্টে বা মোবাইলে পাঠানো হবে। কোডটি এন্টার করার জন্য পরের পেজে একটা ছোট বক্স পাবেন। সেখানে six digit এর কোডটা লিখে এগিয়ে যেতে হবে। এবারের নতুন পেজটাতে আপনি new password এবং confirm password ঘর দুটোতেই একই পাসওয়ার্ড লিখুন এবং বাকি নির্দেশক মেনে এগিয়ে যান। সবশেষে সেভ অপশন সিলেক্ট করলে আপনার নতুন পাসওয়ার্ড সেট হয়ে যাবে।

পাঠকের মতামত

তেল ছাড়ায় চলবে বাজাজ বাইক!

শীঘ্রই প্রথম সিএনজি মোটরসাইকেল চালু করার প্রস্তুতি নিচ্ছে বাজাজ। বাইকটি বাজারে আসলে তেল খরচ নিয়ে ...

টেলিটকের ৪৮ লক্ষ গ্রাহকের সমস্যা দূর করার জন্য যাদুকরি পদক্ষেপ : পলক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহম্মেদ পলক বলেছেন, জীবন কানক্টেভিটি হবে বিটিসিএলর লাইফ ...