প্রকাশিত: ২০/০৫/২০১৮ ১০:৩৫ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ২:৪২ এএম

নিউজ ডেস্ক :

নকল ইয়াবায় ছেয়ে গেছে পুরো বাংলাদেশ। চাহিদার কারণে মাদক ব্যবসায়িরা নকল ইয়াবা তৈরী করে বিক্রি করছে। ঢাকাসহ দেশের সবকটি জেলা শহরে নকল ইয়াবা কারখানা গড়ে উঠেছে।

সম্প্রতি চট্টগ্রামের পটিয়ায় নকল ইয়াবা সেবনে চার জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সুত্রে জানা যায়, লোকমান হোসেন (২২), আসিফ রহমান (২৭), সাইফ আল নিশান (২৫), রাজ্জাক হোসেন (৩৩) নামে কেলিশহর ইউনিয়নের একই গ্রামের চারজন নকল ইয়াবা সেবনে মৃত্যু বরণ করেছে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, চারজন প্রতিদিন একই সাথে চা দোকানের পাশে একটি রুমে ঢুকতো, তারপর কখনো এক ঘন্টা কখনো দুই ঘন্টা পর রুম থেকে বের হতো। গত বৃহস্পতিবার ওই রুম থেকে বেরিয়ে আসার পর চারজনের আচরণে অসঙ্গতি দেখা যায়। কিছুক্ষণ পর মাথাব্যাথায় মাথা ছিড়ে যাচ্ছে অভিযোগ করে তাদের মধ্য তিনজনই। এক সময় তিনজনই মাটিতে লুটিয়ে পড়ে।
স্থানীয় হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করে। মস্তিস্কে রক্ত ক্ষরণে তাদের মৃত্য হয়েছে বলে জানান চিকিৎসক। রাত আড়াইটার দিকে একইভাবে মৃত্য হয় অপরজনেরও।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সূত্র জানায়, সারাদেশে লাখ লাখ ইয়াবাসেবীর সবাই নকল ইয়াবা ব্যবহার করছে। আকার, রঙ, ও গঠন একই রকম হওয়ায় ইয়াবাসেবীরা কোনটা আসল কোনটা নকল তা বুঝতে পারে না। এ কারণে মাদকাসক্তরা না জেনেই নকল ইয়াবা ব্যবহার করছে। সূত্র জানায়, নকল ইয়াবা ব্যবসায়িরা বাজার থেকে ইয়াবার আকারে নানা ধরনের ট্যাবলেট কিনে তাতে রঙ আর ইয়াবার গন্ধ মিশিয়ে বিক্রি করছে। টেক্সটাইলে ব্যবহূত রং দিয়ে নকল ইয়াবার বহিরাবরণ তৈরি করা হয় আর এতে মিশানো হচ্ছে বিষাক্ত ক্যামিকেল।

পাঠকের মতামত