উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৬/১১/২০২২ ৯:২৬ এএম
ফাইল ছবি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ৫২ কিলোমিটার সীমান্ত এলাকা ফের উত্তপ্ত হয়ে উঠেছে। তুমব্রু সীমান্তে ডিজিএফআইয়ের এক কর্মকর্তা নিহত ও র‌্যাবের এক সদস্য আহত হওয়ার ঘটনায় সীমান্তজুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে মানুষের চলাচলেও। গতকাল মঙ্গলবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

গত সোমবার তুমব্রু সীমান্ত এলাকায় র‌্যাব ও ডিজিএফআইয়ের মাদকবিরোধী যৌথ অভিযানের সময় চোরাচালানকারী সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষে ডিজিএফআইয়ে প্রেষণে যাওয়া বিমানবাহিনীর এক কর্মকর্তা নিহত হন। এ ঘটনায় আহত হন র‌্যাবের এক সদস্য। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়। জানা যায়, নিহত ওই কর্মকর্তার নাম স্কোয়াড্রন লিডার রিজওয়ান রুশদী। ২০১৩ সালের ১ জুন তিনি বিমানবাহিনীতে জিডি (পি) শাখায় কমিশন লাভ করে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। গত ১৬ মে থেকে তিনি প্রেষণে ডিজিএফআইতে কর্মরত ছিলেন। ২০১৯ সালের ৫ মার্চ বিমানবাহিনীর কর্মকর্তা স্কোয়াড্রন লিডার আনজুমা রুম্মানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। রুশদীর বয়স হয়েছিল ২৯ বছর ১১ মাস। ১৯৯২ সালের ১৫ ডিসেম্বর ঢাকায় তাঁর জন্ম।

এদিকে গোলাগুলিতে আহত র‌্যাবে কর্মরত পুলিশ কনস্টেবল সোহেল বড়ুয়াকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগে ভর্তি করা হয়েছে। তাঁর মাথায় অস্ত্রোপচার করা হয়েছে।
নিউরোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. ফজলে এলাহী বলেন, ভোর ৫টার দিকে সোহেল বড়ূয়ার অপারেশন করেছি। তাঁর মাথায় অনেক রক্ত জমাট ছিল। অপারেশন করে তা বের করা হয়েছে। সিটি স্ক্যান করা হয়েছে। তিনি শঙ্কামুক্ত, আগের তুলনায় ভালো আছেন। কথাও বলতে পারছেন।

এদিকে ঢাকায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, তুমব্রু সীমান্তের শূন্যরেখায় আইনশৃঙ্খলা বাহিনীর ‘রোহিঙ্গা মাদক কারবারিদের’ সঙ্গে গোলাগুলির ঘটনা ঘটেছে। গোয়েন্দা সংস্থার খবরের ভিত্তিতে মাদকবিরোধী অভিযান চালানো হচ্ছিল। দুর্ঘটনাবশত একজন অফিসার সেখানে গুলিবিদ্ধ হয়ে মারা যান। তিনি কীভাবে গুলিবিদ্ধ হলেন এবং কোন মাদক কারবারিরা তাঁকে গুলি ছুড়ল- এসব বিষয় নিয়ে আমরা কাজ করছি। এ ঘটনার সত্য উদ্ঘাটন করে আমরা পরবর্তী সময়ে জানাব।

নাইক্ষ্যংছড়ির কোনাপাড়া ক্যাম্পের মাঝি (দলনেতা) দিল মোহাম্মদ জানান, তাঁদের ক্যাম্পের পাশে সোমবার সন্ধ্যায় গোলাগুলির এ ঘটনা ঘটে। এ সময় শত শত রাউন্ড গুলির শব্দ আসে। ক্যাম্পের বাসিন্দা সাজেদা বেগম নামের ২০ বছর বয়সী এক তরুণী মা গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান। মাত্র সাত দিন আগে তিনি সন্তানের মা হন।

নাইক্ষ্যংছড়ি থানার ওসি টান্টু সাহা বলেন, সীমান্ত এলাকাজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এর বেশি কিছু জানাতে পারছি না।
ঘুমধুম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, সীমান্তের কাছাকাছি মিয়ানমারের ভেতরে মর্টার শেলের আওয়াজ শুনেছি। গোলাগুলির গতি বাড়তে থাকলে লোকজন যে যেভাবে পেরেছেন পালিয়েছেন।
ডিজিএফআই কর্মকর্তার দাফন :রাজবাড়ী প্রতিনিধি জানান, ডিজিএফআই কর্মকর্তা রিজওয়ান রুশদীকে গতকাল বিকেলে রাজবাড়ীর পাংশায় দাফন করা হয়েছে। তিনি পাংশার পাট্টা ইউনিয়নের পুঁইজোর এলাকার ডা. আব্দুল মতিনের ছেলে। পাঁচ ভাইবোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। এ ঘটনায় নিহতের পরিবারে শোকের ছায়া নেমে এসেছে।

বিকেল সোয়া ৩টার দিকে বাংলাদেশ এয়ারফোর্স ৬৫০ হেলিকপ্টারে করে তাঁর মরদেহ পাংশা সরকারি জর্জ উচ্চ বিদ্যালয় মাঠে নামানো হয়। সেখানে বিমানবাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার দেয়।

পাঠকের মতামত

স্থানীয় সাংসদের আশীর্বাদে মহিলা ভাইস চেয়ারম্যানের সুফল জনগণের দৌড় গড়ায় পৌঁছে দিয়েছেন বেবী

গরীব-মেহনতী মানুষের জনদরদী হিসেবে পরিচিত, পরোপকারী, ন্যায়পরায়ণ গুণাবলীর অধিকারী, মহিলা নেত্রী কামরুন্নেছা বেবী। যিনি গেল ...

কক্সবাজারে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছে কক্সবাজার জেলা ছাত্রলীগ। বিশ্বব্যাপী চলমান ...