ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৫/০৬/২০২৩ ৭:৩২ এএম

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের (জি এম কাদের)। বৈঠকে জাপার নির্বাচন পরিকল্পনা, আগামী নির্বাচনে তারা জোটবদ্ধাভাবে অংশগ্রহণ করবে কিনা, তা জানতে চেয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার (০৪ জুন) বিকেলে মার্কিন দূতের গুলশানের বাসভবনে ঘণ্টাব্যাপী এ বৈঠক হয়।

বৈঠকে অংশ নেওয়া জাপা চেয়ারম্যানের বিশেষ দূত মাশরুর মওলা বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেছেন, মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে স্বাভাবিক কথা হয়েছে। তিনি মার্কিন ভিসানীতি সম্পর্কে জাপার প্রতিক্রিয়া জানতে চেয়েছেন।

গত ২৪ মে ভিসানীতি ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। এতে বলা হয়েছে, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন আয়োজনে যারা বাধা দেবে, তারা মার্কিন ভিসা পাবে না।

মাশরুর মওলা বলেন, জি এম কাদের মার্কিন রাষ্টদূতকে তাদের ভিসানীতিকে সুষ্ঠু নির্বাচনের জন্য সহায়ক হিসেবে দেখছে বলে জানিয়েছেন।

তিনি জানান, পিটার হাস জানতে চান জাপার উপর সরকারের চাপ আছে কিনা। জবাবে জাপা জানিয়েছে, আপাতত চাপ নেই। তবে ভবিষ্যতে চাপের আশঙ্কা রয়েছে।

এ সময় জাপার নির্বাচন পরিকল্পনা জানতে চান পিটার হাস। জবাবে জি এম কাদের জানান, তার দল নির্বাচনে অংশ নেবে। জোট করে ভোট করার পরিকল্পনা আছে কিনা, মার্কিন রাষ্ট্রদূত জানতে চাইলে জাপা চেয়ারম্যান জানান, তাদের ৩০০ আসনেই প্রার্থী দেওয়ার প্রস্তুতি রয়েছে।

জাপা চেয়ারম্যানের বিশেষ দূত আরও বলেন, রাষ্ট্রদূত নির্দিষ্ট কোনো দলের সঙ্গে জোটের পরিকল্পনা জানতে চাননি। আওয়ামী লীগ বা বিএনপির কথা বলেননি। শুধু জানতে চেয়েছেন, জাপা জোট করে নির্বাচনে অংশ নেবে কিনা।

পাঠকের মতামত

রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহে আইওএমকে প্রধানমন্ত্রীর আহ্বান

নতুন অংশীজন খোঁজার মাধ্যমে আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে (আইওএম) রোহিঙ্গাদের জন্য আরো তহবিল সংগ্রহের আহ্বান জানিয়েছেন ...

গ্রামাঞ্চলে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

গ্রামাঞ্চলে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ...

মিয়ানমারের বিরুদ্ধে মামলা দ্রুত নিষ্পত্তির আশা বাংলাদেশ-গাম্বিয়ার

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে করা মামলার দ্রুত নিষ্পত্তিতে আশাবাদ ব্যক্ত করেছে বাংলাদেশ ও গাম্বিয়া। ...

কারামুক্ত হলেন মামুনুল হক

হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারামুক্ত হয়েছেন। শুক্রবার (৩ মে) সকাল ...

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী উখিয়ায় হবে উন্মুক্ত কারাগার, শিগগির নির্মাণ শুরু

উন্নত দেশের ন্যায় বাংলাদেশে উন্মুক্ত কারাগার নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ...