ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৭/১০/২০২৩ ৫:২০ পিএম
ফাইল ছবি

দেশে সুন্দর কোন হোটেল হলেই বলা হয় পাঁচতারকা। তারকা খচিত হোটেল সম্পর্কে অনেকের মনেই নানা প্রশ্ন জাগে। বিশেষ করে ৫ তারা হোটেল আর বাকিসব হোটেলের মধ্যে কী পার্থক্য থাকে তা নিয়ে। তাছাড়া দেশের বাইরে গেলে আমরা অনলানেই হোটেল বুক করি। সেখানে দেখা যায় ১ তারাকা থেকে পাঁচতারকা বা তার থেকে বেশি।

এসব হোটেলের বাজেট এবং সুযোগ সুবিধাও আলাদা হয়। তারকার উপর নির্ভর করে হোটেলে বাজেট কম-বেশি হয়। কিন্তু কোন হোটেলে কী কী সুযোগ সুবিধা থাকে, তা অনেকেরই অজানা। তার জন্য আগে জানতে হবে কীভাবে রেট করা হয়। রুম, বাথরুম, লবি, রেস্টুরেন্ট, খাবার, হেল্থ ক্লাব, সুইমিং পুল ইত্যাদি সুবিধার ভিত্তিতে হোটেল রেটিং দেওয়া হয়।

একতারকা হোটেল: ওয়ান স্টার হোটেল খুব সাধারণ হয়ে থাকে। এখানে অতিথিদের খুব বেশি খরচ করতে হয় না। রেটিং কম হলেও অতিথিরা যাবতীয় সুবিধা পান। গরম এবং ঠান্ডা পানির ব্যবস্থাসহ রুম সার্ভিস থাকে।

দুইতারকা হোটেল: দুই তারকা হোটেলের ভাড়াও একটু কম থাকে। এখানে অতিথিরা এক তারকা হোটেলের থেকে একটু বেশি সুবিধা পেয়ে থাকেন।

তিনতারকা হোটেল: এই হোটেলের ভাড়া সামান্য বেশি। রুমের আকার কিছুটা বড় হয়। এতে রুমগুলিতে এসি এবং অতিথিদের ইন্টারনেট সুবিধাও দেওয়া হয়। এসব হোটেলে পার্কিং সুবিধা থাকে।

চারতারকা হোটেল: চার তারকা হোটেলগুলিতে স্যুট রুম এবং বাথরুমে বাথটাবের সুবিধা রয়েছে। এটিতে একটি ফ্রিজও থাকে। এ ছাড়াও ঘরের আকার অনেকটা বড়।

পাঁচতারকা হোটেল: আমাদের দেশে অনেকগুলি ৫ তারা হোটেল রয়েছে। এটি অন্যান্য তারকা রেটিং হোটেলগুলির চেয়ে বেশি সুবিধা প্রদান করে। এতে জিম এবং সুইমিং পুল থাকে।

পাঠকের মতামত