প্রকাশিত: ০১/০৫/২০১৮ ৭:২৪ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৩:২৬ এএম

উখিয়া নিউজ ডেস্ক::

কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এএমএমএম আওরঙ্গজেব চৌধুরী বলেছেন, ইয়াবার বিরুদ্ধে কোস্ট গার্ড ‘জিরো টলারেন্স’ (শূন্য সহনশীলতা) নীতি গ্রহণ করেছে। ইয়াবার ভয়াল থাবা থেকে যুব সমাজকে রক্ষা করতে কোস্ট গার্ডের সব বেইজ স্টেশন ও আউট পোস্ট থেকে অভিযান পরিচালিত হচ্ছে। ইয়াবার বিরুদ্ধে অভিভাবকদের আরও সচেতন হতে হবে। গতকাল সোমবার আগারগাঁওয়ে কোস্ট গার্ড সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ব্লু ইকোনমির নিরাপত্তার জন্য এ বাহিনীর সম্প্রসারণ ও আধুনিকায়নের ওপর গুরুত্ব দিয়েছেন। সময়ের প্রয়োজনে কোস্ট গার্ডকে আরও শক্তিশালী করার লক্ষ্যে জলযান সংগ্রহ ও অবকাঠামো নির্মাণের বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। যুব সমাজকে রক্ষায় নিয়মিত মাদকবিরোধী অভিযান চলছে। ২০১৬ সালে ২৯৩ কোটি ৩৪ লাখ টাকার এবং ২০১৭ সালে ১৫২ কোটি ৬৭ লাখ টাকার ইয়াবা জব্দ ও ধ্বংস করেছে কোস্ট গার্ড। চলতি বছরের এপ্রিল পর্যন্ত ৬২ লাখ ৩৮ হাজার পিস ইয়াবা জব্দ করা হয়েছে।

সর্বনাশা মদক ইয়াবা তরুণদের ভবিষ্যৎ কেড়ে নিচ্ছে। আওরঙ্গজেব চৌধুরী বলেন, পরীক্ষার আগে অনেক শিক্ষার্থীর মধ্যে ইয়াবা সেবনের প্রণবতা দেখা যাচ্ছে। এ বিষয়ে অভিভাবকদের আরও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রামকে ইন্টারন্যাশনাল মেরিটাইম ব্যুরো (আইএমবি) পৃথিবীর ঝুঁকিপূর্ণ বন্দরগুলোর তালিকায় অন্তর্ভুক্ত করেছিল। কিন্তু বিগত বছরগুলোয় কোস্ট গার্ডের নিশ্ছিদ্র টহলের মাধ্যমে চট্টগ্রাম বন্দর ও বহির্নোঙর এলাকায় বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। এর ফলে আইএমবি চট্টগ্রাম বন্দরকে নিরাপদ হিসেবে ঘোষণা করে। এখন এই বন্দরের রাজস্ব আয় বেড়েছে বলে জানান এই বাহিনীর মহাপরিচালক।

সংবাদ সম্মেলনে কোস্ট গার্ডের সহকারী গোয়েন্দা পরিচালক লে. কমান্ডার আবদুল্লাহ আল মারুফসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত