প্রকাশিত: ২২/০৬/২০১৮ ৫:০৬ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১:৩৮ এএম

নিজস্ব প্রতিবেদক::
কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাম্প্রদায়িক উষ্কানির মাধ্যমে একটি মহল সন্ত্রাসী কর্মকান্ডে জড়ানোর চেষ্টা চালাচ্ছে বলে মনে করছে জাতিসংঘের। এদিকে, সংকট রোধে সরকার ধর্মীয় নেতাদের সম্পৃক্ত করছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সকালে, রাজধানীর একটি হোটেলে জাতিসংঘ এবং সেভ এন্ড সার্ভ ফাউন্ডেশন আয়োজিত দুদিন ব্যাপি কর্মশালার উদ্বোধনীতে একথা জানান মন্ত্রী। এসময়, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল আদামা দিয়েং বলেন, রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী কর্মকান্ড ঠেকাতে কার্যকরী পদক্ষেপ নিচ্ছে নিরাপত্তা পরিষদ।

অসাম্প্রদায়িক সমাজ গঠনের লক্ষ্যে করণীয় সম্পর্কে আলোচনা করতে রাজধানীর একটি হোটেলে দুদিনব্যাপি এই কর্মশালার যৌথ আয়োজক জাতিসংঘের উন্নয়নমূলক সংস্থা- ইউএনডিপি, জাতিসংঘের অফিস অব জেনোসাইড প্রিভেনশন এন্ড দা রেসপনসিবিলিটি টু প্রটেক্ট এবং সেভ এন্ড সার্ভ ফাউন্ডেশন। এতে অংশ নেন জাতিসংঘ, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার কর্তাব্যক্তিরা।

আলোচনায় অংশ নিয়ে জাতিসংঘের বাংলাদেশের আবাসিক প্রতিনিধি জানান, সাম্প্রদায়িক উষ্কানির মাধ্যমে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ভিন্ন খাতে পরিচালনার চেষ্টা চালাচ্ছে একটি বিশেষ গোষ্ঠী। যা জাতীয় পর্যায়ে নিরাপত্তা ঝুঁকির সৃষ্টি করছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কক্সবাজারে সন্ত্রাসবাদ রোধে ধর্মীয় নেতাদের সম্পৃক্ত করা হচ্ছে। এর ফলে, স্থানীয় পর্যায়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকবে।

এসময় জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং মহাসচিবের বিশেষ উপদেষ্টা জানান, রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসী কর্মকান্ড ঠেকাতে বিশেষ ব্যবস্থা নেয়া হচ্ছে।

স্থানীয় ও জাতীয় পর্যায়ে সন্ত্রাস ও জঙ্গিবাদ রোধে তৃণমূল পর্যায় থেকেই ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে সাথে নিয়ে কাজ করার পরামর্শ দেন জাতিসংঘের এই শীর্ষ কর্মকর্তা।

পাঠকের মতামত

পবিত্র ঈদুল ফিতর আজ

‘ঈদ এসেছে দুনিয়াতে শিরনি বেহেশতী/দুষমনে আজ গলায় গলায় পাতালো ভাই দোস্তি’- জাতীয় কবি কাজী নজরুল ...