উখিয়া নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪/১০/২০২২ ৪:২৫ পিএম

জাতীয় গ্রিডের একটি সঞ্চালন লাইনে বিভ্রাট দেখা দেওয়ায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহসহ দেশের বড় এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

মঙ্গলবার দুপুর ২টার কিছু সময় পর এ বিপর্যয় দেখা দিয়েছে বলে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ-পিজিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে।

পিজিসিবির নির্বাহী পরিচালক ইয়াকুব এলাহী চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যান্ত্রিক ত্রুটির কারণে বিদ্যুতের সরবরাহ লাইনে বিপর্যয় ঘটেছে। এ ধরনের সমস্যা সমাধানে কমপক্ষে ২/৩ ঘণ্টা সময় প্রয়োজন হয়। আমাদের টিম অলরেডি কাজ শুরু করেছে।”

ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহের বড় এলাকা এই বিপর্যয়ের কবলে পড়েছে, পাশাপাশি উত্তরাঞ্চলের আরো কিছু এলাকায় আংশিক বিদ্যুৎ চলে গেছে বলে জানান নির্বাহী পরিচালক।

তিনি বলেন, “এক এলাকায় সমস্যা হলে সেটা অন্য এলাকাকেও আক্রান্ত করে। তবে কোন অঞ্চল থেকে সমস্যার সূত্রপাত, সেটা টেকনিক্যাল কারণে আমরা এখনই বলছি না।”

এক মাস আগেই জাতীয় গ্রিডের আরেকটি সঞ্চালন লাইনের বিভ্রাটে রাজশাহী, খুলনা, বরিশাল বিভাগসহ দেশের বিস্তীর্ণ এলাকা ৪০ মিনিট থেকে দেড় ঘণ্টা বিদ্যুৎহীন থাকে।

বার বার কেন সমস্যা হচ্ছে– এ প্রশ্ন করা হলে তিনি বলেন, “কারিগরি ত্রুটির কারণেই এমনটি হয়েছে বলে আমরা মনে করি। ওভারলোডের কারণে সমস্যা হয়নি। তবে আরও কোনো কারণ আছে কিনা তা বুঝতে বেশ কিছুক্ষণ সময় প্রয়োজন।”

উখিয়া নিউজ ডটকমের   সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

ঢাকা ও নারায়ণগঞ্জে বিদ্যুৎ নেই মঙ্গলবার বেলা ২টা থেকে। চট্টগ্রামও আড়াইটার পর থেকে বিদ্যুৎহীন।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চট্টগ্রাম বিভাগীয় প্রধান প্রকৌশলী রেজাউল করিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা যেটা জানতে পেরেছি ন্যাশনাল গ্রিডের ইস্টার্ন জোনে বিপর্যয় হয়েছে। তবে সমস্যা ঠিক কোথায়, সেটা আমরা এখনও জানতে পারিনি।”

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সিলেট বিভাগীয় প্রধান প্রকৌশলী আব্দুল কাদের জানান, তাদের পুরো বিভাগেই বিদ্যুৎ নেই।

“সমস্যাটা জাতীয় গ্রিডে। তারা কাজ শুরু করেছে বলে আমরা জানতে পেরেছি।”

গ্রিড বিপর্যয়ের কারণে মৌলভীবাজারেও দুপুর থেকে বিদ্যুৎ নেই বলে জানিয়েছেন পিডিবির জেলা কার্যালয়ের একজন প্রকৌশলী।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ময়মনসিংহ উত্তর অঞ্চলের প্রধান প্রকৌশলী আনোয়ারুল হক বলেছেন, বেলা ২টা থেকে তার এলাকা বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। সমস্যা মিটতে সময় লাগবে বলে তারা জেনেছেন।

ব্রাহ্মণবাড়িয়ায় আশুগঞ্জ পাওয়ার স্টেশনের ব্যবস্থাপনা পরিচালক সাজ্জাদুল ইসলাম বলেন, “সমস্যাটা আমাদের এখানে না। তবে গ্রিড ফেইল করেছে।”

সমস্যার সমাধানে জাতীয় গ্রিডে কাজ চলছে জানিয়ে পিডিবির উপ-পরিচালক (জনসংযোগ) শামীম হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আগামী ২/৩ ঘণ্টার মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আমরা আশা করছি।

পাঠকের মতামত

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস ব্যাংক থেকে গ্রাহকরা তুলে নিয়েছেন প্রায় ৫০ হাজার কোটি টাকা

একটি মহল সামষ্টিক অর্থনীতি নিয়ে আতঙ্ক ছড়াচ্ছে অভিযোগ করে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস বলেছেন, ...

রোহিঙ্গাদের জন্য অর্থ সাহায্য চেয়েছেন পরিকল্পনামন্ত্রী

রোহিঙ্গাদের জীবনযাত্রাসহ বিভিন্ন সমস্যা মোকাবিলায় আন্তর্জাতিক সংস্থাগুলোর আরও অর্থায়ন দরকার বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী এম ...