প্রকাশিত: ১৫/১১/২০১৭ ১০:০৯ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১১:০৪ এএম

নিউজ ডেস্ক::
ইয়াবায় দেশ ছেয়ে গেছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, আমাদের প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে ইয়াবা এসে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে, এ বিষয়ে আমরা নানা ধরনের পদক্ষেপ নিয়েছি। কিন্তু তার পরে ঠেকান কঠিন হয়ে পড়েছে। আমরা মিয়ানমারের সীমানায় নজরদারী বাড়িয়েছি।

বুধবার (১৫ নভেম্বর) জাতীয় সংসদে রুস্তম আলী ফরাজীর এ সংক্রান্ত জরুরি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আনীত মনোযোগ আকর্ষনের নোটিশের জবাবে একথা বলেন তিনি। ফরাজী বলেন, আজ দেশ মাদকের আগ্রাসনে জর্জরিত । প্রতিটি শহরে, শহর থেকে গ্রামে, এমনকি বাড়ি বাড়িতেও বিভিন্ন ধরনের মাদক দ্রব্য পৌছে যাচ্ছে। ফলে স্কুল কলেজের ছেলেরা অতি সহজে মাদকাসক্ত হয়ে পড়েছে। তিনি এসময় মাদকের ভয়াবহতা তুলে ধরেন।

এর জবাবে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, মাদক নিয়ন্ত্রণে অনেক ব্যবস্থা নেয়ার পরও বান্দরবনের একটা দুর্গম এলাকায় আমরা নজরদারী করতে পারি না। সে কারণে প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা সীমানা সড়ক করার চেষ্টা করছি। এবিষয়ে আমরা মিয়ানমারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। আমাদের মাদক নিয়ন্ত্রন অধিদপ্তর মিয়ানমারের সঙ্গে আলোচনা করছে যাতে ইয়াবা না আসে, কিন্তু এখনো সে চুক্তিতে যেতে পারিনি। যে চুক্তিুটি আমরা ভারতের সঙ্গে করতে সমর্থ হয়েছি। টেকনাফে আমরা মৎসজীবিদের বলেছি যাতে তারা নাফ নদীতে চলাচল না করে। তার পরে আমরা কোস্ট গার্ডকে সতর্ক করেছি। আধুনিক স্পিড বোর্ড ও জাহাজ ব্যবহার করছি। বর্ডার দিয়ে যাতে কোন মাদক না ঢুকতে পারে সে জন্য তারা নজরদারী বাড়িয়েছে।

তিনি বলেন, তার পরেও এর ভয়াবহতা অনেক, এটা এখন একটা সমস্যা হিসেবে দেখা দিয়েছে। এখানে ঘুরে দাড়াতে হবে জনসাধারণ কে। আমরা সকল শিক্ষা প্রতিষ্ঠানকে বলেছি এবিষয়ে যাতে ছাত্র ছাত্রীদের বলেন। আমরা মসজিদে খুতবার সময় মোয়াজ্জেমকে বলেছি তিনি যেন সবাইকে এবিষয়ে সচেতন করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এ বিষয়ে কঠোর অবস্থানে রয়েছি। জেলখানাগুলোতে নজরদারী বাড়িয়েছি। জেলে মাদক ব্যবসাযীরা শাস্তি ভোগ করছে। তারা জেলখানায় রয়েছে। বর্ডার লাইন সিল করছি। আমাদের নিরাপত্তা বাহিনী কাজ করছে। তবে সাধারণ জনগণ, জনপ্রতিনিধি, শিক্ষক, অভিভাবক সবাইকে এগিয়ে আসতে হবে। বাবা মাকে সচেতন হতে হবে। তা হলে ঐশীর মতো আর কোন সন্তান বাবা মাকে হত্যা করতে পারবে না।

পাঠকের মতামত

বিসিএসে রেকর্ড মার্ক পেয়ে প্রথম হওয়া ‘সুশান্ত পাল’ ফাঁস হওয়া প্রশ্নে প্রথম হয়েছে’ পোস্টের বিষয়ে যা জানা গেল

পিএসসির প্রশ্ন ফাঁস ইস্যুতে গত কয়েকদিন ধরে সারা দেশে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। এ ইস্যুতে ...

চাকরি ছাড়লেন ৬ বিসিএস ক্যাডার

চাকরি ছেড়েছেন বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) ক্যাডারে নিয়োগ পাওয়া ৬ কর্মকর্তা। এসব কর্মকর্তার বেশিরভাগই শিক্ষা ...

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে ইতিবাচক মিয়ানমার

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছেন মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী থান সুই। ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিমসটেক ...

সপ্তাহজুড়ে বৃষ্টির আভাস

আবহাওয়া অধিদপ্তর আগামী সপ্তাহজুড়ে সারাদেশে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে। সেই সঙ্গে সপ্তাহজুড়ে বৃষ্টির ...