প্রকাশিত: ২৮/০৮/২০১৭ ৯:৪১ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ২:২৭ পিএম

উখিয়া নিউজ ডেস্ক::
ফের মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের ওপর শুরু হয়েছে সেনাবাহিনীর বর্বর নির্যাতন। এই নির্যাতনের ফলে নিহত হয়েছে কয়েকশ’ রাখাইন মুসলিম। তাদের হাত থেকে রক্ষা পায়নি নারী এবং শিশুরাও। সোমবার নাফ নদীতে দেখা যায় তারই একটি চিত্র। নদীর পানিতে ভাসছে নাম পরিচয়হীন এক শিশুর মৃতদেহ। নদীর পানিতে ভাসমান একটি মেয়ে শিশুর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। তবে শিশুটির নাম পরিচয় সম্পর্কে এখনো কোনো কিছু নিশ্চিত হওয়া যায়নি। সেনাবাহিনীর সহিংসতার মুখে প্রাণ বাঁচাতে হাজারো রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তের দিকে ছুটে আসছেন। তারা অনুপ্রবেশের চেষ্টা করছেন। অনেকে অনুপ্রবেশ করতে সক্ষমও হয়েছেন।
গেলো বছরের অক্টোবরে রাখাইনে একই কায়দায় দমন-পীড়ন শুরু হয়েছিল। তখন হাজারো রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করে। তখন কয়েক লাখ মায়ানমার নাগরিককে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। নতুন অনুপ্রবেশে গভীর উদ্বেগ সৃষ্টি হয়েছে।
দেশটির নিরাপত্তা বাহিনীর বর্বর নির্যাতন থেকে রেহাই পেতে সম্প্রতি পলায়নরত রোহিঙ্গাদের ওপর নোম্যান্স ল্যান্ডে গুলি চালিয়েছে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি)।
দেশটির সীমান্তরক্ষীদের গুলিতে নিহত হয়েছেন কয়েকশ’ রোহিঙ্গা নাগরীক। এর মধ্যে নারী ও শিশুরাও রয়েছেন। অনেকে নৌকায় অনুপ্রবেশের অপেক্ষায় ভাসমান আছেন নাফ নদীতে।
তবে সোমবার ফেসবুকে ভাইরাল ছবিটির বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। গেলো বছরের অভিযানের সময়ও কয়েকজন শিশু নিহত হয়েছিলেন। সেসময় এমনই একটি শিশু মাটিতে পড়েছিল যার সঙ্গে সরিয়ার শরণার্থী শিশু আইলান কুর্দির মরদেহের সাদৃশ্য পাওয়া গেছে।
শিশু হত্যার এই বিভৎস চিত্র দেখে অনেকেই মায়ানমার সানাবাহিনীর হাত থেকে রোহিঙ্গা শিশুদের উদ্ধারে দেশটিতে জাতিসংঘের হস্তক্ষেপের দাবি জানিয়েছেন।

পাঠকের মতামত

মিয়ানমারের আরেক গুরুত্বপূর্ণ শহর বিদ্রোহীদের দখলে

মিয়ানমারের বিদ্রোহীরা দেশটির আরও একটি গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়েছে। মিয়ানমারের জান্তাবিরোধী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তা’আং ...

চট্টগ্রাম-কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতির দাবি

চট্টগ্রাম–কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতিসহ বিভিন্ন দাবিতে রেলমন্ত্রী জিল্লুল হাকিমকে স্মারকলিপি দিয়েছেন ...