প্রকাশিত: ২৫/০৫/২০১৬ ৭:৩২ এএম

উখিয়া নিউজ ডটকম::

টেকনাফ পৌরসভার নির্বাচনে ভোটগ্রহণ আজ কিন’ গতকাল পর্যন্ত ‘দেখা মিলেনি’ প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থী এসএমএ ফারুক বাবুলের। এরপরও সব ভোট কেন্দ্রই ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে। পুলিশ বিভিন্ন পর্যবেক্ষণ শেষে এসব কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করেএ ইতিমধ্যে ওইসব কেন্দ্রে যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা না ঘটে সে জন্য বাড়তি নিরাপত্তাসহ আইনশৃঙ্খলা বাহিনী টহল দিচ্ছে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। নির্বাচনে মেয়র পদে লড়ছেন দুইজন। তারা হলেন-বর্তমান মেয়র নৌকার প্রার্থী হাজী মো. ইসলাম স্বতন্ত্র প্রার্থী এসএমএ ফারুক বাবুল।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, টেকনাফ পৌরসভা নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বর্তমান মেয়র হাজী মো. ইসলাম নির্বাচিত হওয়ার কথা থাকলেও অবশেষে তাকে নিবার্চন করতে হচ্ছে। উচ্চ আদালতের মাধ্যমে প্রার্থিতা ফেরত পেয়ে নারিকেল গাছ প্রতীক নিয়ে তার সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী এসএমএ ফারুক বাবুল। কিন’ আজ নির্বাচন হলেও পৌরবাসী তাকে এখনো পর্যন্ত মাঠে দেখেনি। মো. ইসলাম আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও কক্সবাজার-৪ আসনে (উখিয়া-টেকনাফ) সরকারদলীয় সংসদ সদস্য আলহাজ্ব আবদুর রহমান বদির চাচা। এই নিয়ে ঁ

দ্বিতীয় দফায় মেয়র নিবার্চন করছেন তিনি। এছাড়া এই পৌরসভায় দুজন কাউন্সিলর প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তারা হলেন ৭ নং ওয়ার্ডে এমপি বদির ছোট ভাই মাওলানা মুজিবুর রহমান ও ৬নং ওয়ার্ডে আব্দুল্লাহ মনির। ৬ ও ৭ নং ওর্য়াডে তাদের কোন প্রতিদ্বন্দ্বী না থাকায় তাদের নির্বাচিত ঘোষণা করা হয়। এ পৌরসভার ৩টি সংরক্ষিত ওয়ার্ডে ৮ জন নারী কাউন্সিলর ও ৯টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদের জন্য ৩২ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় করছেন। গত ১০ মে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দের পর এ নির্বাচনে ভোটারের দ্বারে দ্বারে গিয়ে ভোট চেয়েছেন প্রার্থীরা।
পৌরসভায় ভোটারসংখ্যা ১৩ হাজার। অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত কেন্দ্রগুলো হলো -৫ নম্বর ওর্য়াড টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়, ৮ নম্বর ওর্য়াড উপর বাজার মাদ্রসা কেন্দ্র, ৯ নম্বর ওর্য়াড কুলাল পাড়া ফোরকানিয়া মাদ্রসা কেন্দ্র।
টেকনাফ পৌর নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত জেলা নিবার্চন কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন জানান, গত ৯ মে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে পাঁচ মেয়র প্রার্থীর মধ্যে স্বতন্ত্র প্রার্থী মো. ইসমাইল ও জাহাঙ্গীর আলম মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। এর আগে গত ২ মে বাছাইয়ের দিন মেয়র প্রার্থী এসএমএ ফারুক বাবুল ও মো. হাশেমের মনোনয়নপত্র বাতিল হয়। মেয়র প্রার্থী মো. ইসলাম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া অনেকটা নিশ্চিত হন। তিনি জানান, গত ১৪ মে মেয়র মো. ইসলামসহ ওই দুই কাউন্সিলরকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে একটি প্রজ্ঞাপনও জারি করা হয়। কিন’ গত ১৭ মে স্বতস্ত্র মেয়র প্রার্থী এসএমএ ফারুক বাবুল আদালতের মাধ্যমে তার প্রার্থিতা ফেরত পান। তাই ৬, ৭ নং ওর্য়াডের কাউন্সিলর ছাড়া মেয়র পদসহ বাকি ওর্য়াডগুলোতে আজ ২৫ মে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
টেকনাফ পৌরসভার ভোটার মো. খলিলুর রহমান জানান, পৌরসভা নির্বাচনে দুই জন মেয়র পদে নিবার্চন করার কথা শুনলেও গতকাল ২৪ মে পর্যন’ মেয়র প্রার্থী এসএমএ ফারুক বাবুলের দেখা মেলেনি। আসলে কি তিনি নির্বান করছেন সেটা আমরা জানি না।
এ প্রসঙ্গে জানতে মেয়র প্রার্থী এসএমএ ফারুক বাবুলের মুঠোফোনে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।
টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিউল আলম বলেন, ভোট সুষ্ঠুভাবে সমপন্ন করতে ইতিমধ্যে কেন্দ্রেগুলোতে আইনশৃঙ্খলা বাহিনী নজরদারি শুরু করে দিয়েছে। নিরাপত্তায় ভোটের দিন এসব কেন্দ্রে নির্বাহী ম্যাজিষ্ট্রেটসহ পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে।
টেকনাফ থানার ওসি মো. আবদুল মজিদ জানান, টেকনাফ পৌরসভার ৯টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ তাই এইসব কেন্দ্রের নিরাপত্তার জন্য একজন এসআইয়ের নেতৃত্বে পুলিশের ১০ জন সদস্য দায়িত্ব পালন করবে। পাশাপাশি র্যাব, বিজিবি ও পুলিশের আলাদা টিম অতিরিক্ত দায়িত্বে থাকবে।

পাঠকের মতামত

রোহিঙ্গা ক্যাম্পে পাঁচ মাসে ২৬ খুন

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা আশ্রয়শিবিরে খুন-অপহরণের মতো অপরাধ আশঙ্কাজনক হারে বেড়েছে। আশ্রয়শিবিরের নিয়ন্ত্রণ, আধিপত্য বিস্তার, মাদক ...

ছু'রি'কা'ঘাতে মৃ'ত্যুর পথযাত্রী যুবক,টাকা লুট অনিরাপদ ঘুমধুমের টিভি টাওয়ার গরুর হাট

কক্সবাজার-টেকনাফ মহাসড়ক লাগোয়া নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের টিভি টাওয়ার গরুর হাটে প্রতিনিয়তই ঘটছে অপ্রীতিকর ঘটনা। হাট ...