প্রকাশিত: ০৯/০৬/২০১৭ ৩:২৪ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:৫০ পিএম

উখিয়া নিউজ ডটকম::
টেকনাফ উপজেলা পরিষদের পাশ থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যের জঙ্গি সংগঠন আল ইয়াকিনের একাংশের প্রধান আবদুল হাকিমের দেহরক্ষী আবদুল আফসারকে অস্ত্রসহ গ্রেফতার করেছে র‌্যাব।

এসময় তার কাছ থেকে একটি বিদেশি পিস্তল, গুলিভর্তি পিস্তলের ম্যাগাজিন, ৫টি ওয়ান শুটারগান ও ১০ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

র‌্যাব কক্সবাজার ক্যাম্প কমান্ডার মেজর রুহুল আমিন জানান, রোহিঙ্গা সন্ত্রাসী আবদুল হাকিমের দেহরক্ষী নুরুল আফসারকে আটক করে টেকনাফ থেকে কক্সবাজারে নিয়ে আসা হচ্ছে। তাকে জিজ্ঞাসাবাদ করে রোহিঙ্গা সন্ত্রাসী হাকিমকে গ্রেফতারে অভিযান চালানো হবে।

আবদুল হাকিম সীমান্তের নতুন রোহিঙ্গা সংগঠন আল ইয়াকিন টু এর প্রধান। সে মিয়ানমার ও বাংলাদেশে হত্যা, অপহরণ ও ডাকাতিসহ বিভিন্ন অপকর্ম করে আসছিল। হাকিমকে ধরতে দীর্ঘদিন ধরে কক্সবাজারের বিভিন্ন দুর্গম পাহাড়ে অভিযান চালিয়ে আসছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ডাকাত হাকিম

মিয়ানমারের রাখাইনে গত অক্টোবরে হামলা চালিয়ে ৯ পুলিশ হত্যার দায় স্বীকার করেছে হারাকা আল-ইয়াকিন নামের একটি স্থানীয় সশস্ত্র গোষ্ঠী। ২০১২ সালে মিয়ানমারের জাতিগত দাঙ্গার পর হারাকা আল ইয়াকিন নামের গ্রুপটি গড়ে ওঠে। সে সময়ের সহিংসতায় শতাধিক ব্যক্তি নিহত হয়। বাস্তুচ্যুত হয় ১ লাখ ৪০ হাজার মানুষ, যাদের বেশির ভাগই রোহিঙ্গা।

হারাকা আল-ইয়াকিন গোপনে রাখাইন রাজ্যের বিভিন্ন গ্রামে দুই বছরের বেশি সময় ধরে প্রশিক্ষণ দিয়ে আসছে। হারাকা নেতা আতা উল্লাহ, যাকে গ্রুপটির নয়টি ভিডিওতে দেখা গেছে তার জন্ম করাচিতে। তিনি বর্তমানে সৌদি আরবের মক্কায় রয়েছেন। তার বাবা একজন অভিবাসী রোহিঙ্গা মুসলিম। আতা উল্লাহ পাকিস্তান বা অন্য কোথাও গিয়ে আধুনিক গেরিলাযুদ্ধের ব্যবহারিক প্রশিক্ষণ নিয়েছেন বলে জানিয়েছে আইসিজি। হারাকা গ্রুপের জ্যেষ্ঠ ২০ সদস্যের একটি কমিটি দেশের বাইরে থেকে গ্রুপটির কর্মকাণ্ড তদারকি করে থাকে।

পাঠকের মতামত

মহেশখালীর সোনাদিয়া দ্বীপে ম্যানগ্রোভ নিধন বন্ধে হাইকোর্টের নির্দেশ

মহেশখালী উপজেলার সোনাদিয়া দ্বীপে রয়েছে বিস্তৃত ম্যানগ্রোভ ফরেস্ট। ১৯৯৯ সালে সরকার সোনাদিয়া দ্বীপকে প্রতিবেশগত সংকটাপন্ন ...

বৌদ্ধ ভিক্ষু সেজে ৮ বছর ভারতে বাংলাদেশি রাজীব দত্ত, বিমানবন্দরে গ্রেপ্তার

অবৈধভাবে বসবাসের অভিযোগের ভারতের গয়া বিমানবন্দরে এক বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। বাবু জো বড়ুয়া ওরফে ...

মিয়ানমারের যুদ্ধের কারণে বিকল্প পথে সেন্টমার্টিন যাবে পর্যটকবাহী জাহাজ

নৌপরিবহন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনালের অব. এম সাখাওয়াত হোসেন বলেন, আরাকান অঞ্চলে ...

সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে সাবেক এমপি এএইচএম হামিদুর রহমান আজাদ জনগণের ভোটাধিকার হাইজ্যাক করার জন্য আ’লীগ কেয়ারটেকার সরকার পদ্ধতি বাতিল করেছে

বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি এএইচএম হামিদুর রহমান আজাদ বলেছেন, ফ্যাসিস্ট ...