প্রকাশিত: ২৭/০৩/২০১৮ ২:৩০ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:৫৬ এএম

ডেস্ক রিপোর্ট::
বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক আবারও বিশ্বসেরা এনজিও হিসেবে স্বীকৃতি পেয়েছে। এ নিয়ে টানা তিন বছর শীর্ষ অবস্থান ধরে রাখল বেসরকারি এ প্রতিষ্ঠানটি।

সোমবার (২৬ মার্চ) জেনেভাভিত্তিক স্বাধীন গণমাধ্যম সংস্থা ‘এনজিও অ্যাডভাইজার’ এ তালিকা প্রকাশ করেছে। তালিকায় বিশ্বের ৫০০ অলাভজনক বেসরকারি উন্নয়ন সংস্থার মধ্যে শীর্ষ স্থানে রয়েছে ব্র্যাক।

উদ্ভাবনশীলতা, জবাবদিহিমূলক সাংগঠনিক শৃঙ্খলা ও কর্মকাণ্ডের উপর নিবিড় গবেষণা করে এনজিও অ্যাডভাইজার প্রতি বছর এ তালিকা প্রকাশ করে। ২০১২ সালে প্রবর্তিত এ স্বীকৃতির মধ্যে মোট চারবার প্রথম হয়েছে ব্র্যাক। তার মধ্যে টানা তিন বছর এ স্বীকৃতি পেল।

এনজিও অ্যাডভাইজার-এর প্রধান সম্পাদক জিন ক্রিস্টফ নথিয়াস বলেছেন, বিশ্বব্যাপী সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে সৃজনশীল, ব্যয়সাশ্রয়ী ও টেকসই উন্নয়নের ক্ষেত্রে ব্র্যাক তার সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখছে।

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ এ স্বীকৃতি অর্জন সম্পর্কে বলেন, টানা তৃতীয়বার শীর্ষস্থান ধরে রাখতে পেরে আমরা গর্বিত। এ সম্মানের অংশীদার আমাদের প্রতিজন কর্মী, যারা সব কাজে ব্র্যাকের মূল্যবোধ-সততা ও নিষ্ঠা, সৃজনশীলতা ও উদ্ভাবনী মনোভাব, সার্বজনীনতা এবং কার্যকারিতার প্রতিফলন ঘটিয়ে চলেছেন।

১৯৭২ সালে প্রতিষ্ঠার পর ব্র্যাক ক্রমান্বয়ে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থায় পরিণত হয়েছে। বর্তমানে ১১টি দেশে মাইক্রোফাইন্যান্স, শিক্ষা, স্বাস্থ্য, মানবাধিকার, নারীর ক্ষমতায়ন, কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে কর্মসূচি পরিচালনা করছে বেসরকারি এ প্রতিষ্ঠানটি।

পাঠকের মতামত

রামু, উখিয়া, টেকনাফ নির্বাচনে অপরাধের বিচার করতে ৩ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ

আগামী বুধবার ২৯ মে অনুষ্ঠিতব্য ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপে কক্সবাজারের রামু, উখিয়া ও টেকনাফ ...

কক্সবাজারে এনজিওর বিরিয়ানির প্যাকেট বিতরণের সময় ইউপি সদস্যের হামলায় যুবক নিহত

কক্সবাজারের কুতুবদিয়ায় আলি আকবর ডেইল ইউনিয়নের ঘাটকুল পাড়া এলাকায় দুই গ্রুপের সংঘর্ষে মোহাম্মদ আরাফাতের ছেলে ...

বড় ভাইয়ের মৃ’ত্যুর দিনে চলে গেলেন ছোট ভাই, দুইজনই ছিলেন উপজেলা চেয়ারম্যান

দ্বিতীয় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন উখিয়া সদরের ফলিয়াপাড়া গ্রামের বাসিন্দা মরহুম বদিউর রহমান ...

রোহিঙ্গা ক্যাম্পে সাঁড়াশি অভিযান, অস্ত্র ও গুলিসহ আরসা সন্ত্রাসী গ্রেপ্তার

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে সাঁড়াশি অভিযানে বিপুল পরিমাণ অস্ত্র ও গুলিসহ আরসা সন্ত্রাসী আবদুল্লাহ (৩০) কে ...

উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী আর নেই

কক্সবাজারের উখিয়া উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুর হক চৌধুরী ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন। ...