প্রকাশিত: ১৭/০৯/২০১৭ ৮:৪৫ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১:২৬ পিএম

ডেস্ক রিপোর্ট ::
আগামী ১৯ সেপ্টেম্বর চীন সফর করবে ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল। এই সফরকালে চলমান রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হবে। শনিবার বিকালে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একথা জানান।

আওয়ামী লীগের ১৯ সদস্যের এই প্রতিনিধি দলে সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনিও থাকছেন। নয় দিনের সফরে ১৯ সেপ্টেম্বর তারা বেইজিংয়ে উদ্দেশে ঢাকা ছাড়বেন।

চীন সফরে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘যে বিষয়ে আলোচনা জাতিসংঘে হচ্ছে, সেই আলোচনাতো এখানে (চীনে) অবশ্যই আসবে। আর চীন বিষয়টি অস্বীকারও করেনি। যার প্রমাণ হলো জাতিসংঘে রোহিঙ্গা ইস্যুতে সর্বসম্মতভাবে বিবৃতি দিয়েছে।’

এসময় দেশের স্বার্থ বিবেচনা করে রোহিঙ্গা ইস্যুতে জাতীয় ঐক্যমত সৃষ্টিতে বিএনপির সদিচ্ছার কোনো প্রমাণ পাওয়া যাচ্ছে না দাবি করে তিনি বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে আলোচনা করতে বিএনপির সদিচ্ছা বা আন্তরিকতা আছে এমন প্রমাণ আমরা এ পর্যন্ত পাচ্ছি না। তারা এ সমস্যাকে জাতীয় স্বার্থের দিক থেকে বিবেচনা করে এ সমস্যা সমাধানে কতটা আন্তরিক সেটা আগে দেখতে হবে।’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, রোহিঙ্গা ইস্যুতে বিভক্তির সৃষ্টি বিএনপি করছে। সারা দুনিয়ায় শেখ হাসিনার প্রশংসা দেখে তাদের গাত্রদাহ হচ্ছে। সারা দুনিয়া বলে এক কথা, আর বিএনপি বলে আরেক কথা।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বিএনপি চেয়ারপারসন লন্ডনে বসে কয়েকটি দেশের কাছে প্রস্তাব পাঠিয়েছেন। তিনি লন্ডনে বসে কথা বলছেন কিন্তু এ সময় তিনি তার দেশে আসার তারিখ বারবার পরিবর্তন করছেন। আগে জানতাম তিনি ঈদের পরেই আসবেন, কিন্তু এখন শোনা যাচ্ছে তিনি এ মাসে আসবেন না।

ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধান যদি জাতীয় সমস্যা বিবেচনা করেন, তাহলে দেশে থেকে সমস্যা সমাধানে কেন ভূমিকা রাখবেন না। তিনি বিদেশে বসে কথা বলছেন, যেখানে দেশের বাস্তবতা তিনি বুঝতে পারছেন না। এটা কোনো দেশপ্রেমিক রাজনৈতিক দলের নেতার ভূমিকা হতে পারে না।

এরআগে চীন সফর নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান, যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মণি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

সেনাবাহিনীর প্রধান হলেন লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান

সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান। আগামী ২৩ জুন তিনি সেনাপ্রধান হিসেবে দায়িত্ব ...