প্রকাশিত: ১১/০৬/২০১৭ ১:৩৫ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:৪১ পিএম

নিউজ ডেস্ক ::
প্রতিবারের মত এবারও দীর্ঘ প্রস্তুতি, বাছাই পর্ব ও সেমিফাইনাল রাউন্ড শেষে অনুষ্ঠিত হলো সংযুক্ত আরব আমিরাত বাংলা কমিউনিটির অন্যতম আয়োজন সৈয়দ আহদ ফাউন্ডেশনের ‘তেলোয়াতে কোরআন প্রতিযোগিতা’। গতকাল শনিবার রাতে শারজার রেডিসন ব্লো হোটেলের সাড়ে ৬ শতাধিত অামন্ত্রিত অতিথির ভরপুর হলরুমে অনুষ্ঠিত হয় গ্র্যান্ড ফাইনাল।
এবারের আসরে হিফজুল কোরআন বিভাগে প্রথম স্থান অর্জন করে বিজয়ী হয়েছে চট্টগ্রামের মেয়ে লবিবা হাফেজ। দশ বছর বয়সী লাবিবা কোরআনের প্রতি তার মনোযোগ, দখলদারিত্ব, উচ্চারণ ও কণ্ঠধ্বনীতে অসংখ্য হাফেজে কোরানকে পেছনে ফেলে প্রথম স্থান অর্জন করে জিতে নেয় সাত হাজার দিরহাম ক্যাশ ও বিভিন্ন উপহার সামগ্রী। লবিবা চট্টগ্রাম জেলার হাটহাজারী থানার হাফেজ মাওলানা অাজিজুল হকের মেয়ে। সে মা বাবার সাথে অামিরাতের অাল অাইনে বসবাস করেন।

এছাড়া প্রতিযোগীতায় তেলোয়াতে কোরআনে ছেলেদের ক্যাটাগরীতে প্রথম স্থান অর্জন করেন মোহাম্মদ হিসাম। মেয়েদের ক্যাটাগরীতে প্রথম স্থান অর্জন করেন খাদিজা হাফেজ। হিফজুল কোরাআন বিভাগে দ্বিতীয় স্থান অধিকার করেন মহসিন মাহমুুদুল, তৃত্বীয় অাব্দুর রহমান, ৪র্থ সাদ্দিয়া অাহলাম, ৫ম অাব্দুল্লাহ মাহমুুদুল। ছেলে ক্যাটাগড়িতে দ্বিতীয় স্থান অধিকার করেন মোহাম্মদ নাজমুস সাকিব, তৃত্বীয় খালেদ জহির উদ্দিন, ৪র্থ অাবরার অাব্দুর রহমান, ৫ম সায়েদ অাল ইসলাম। মেয়ে ক্যাটাগড়িতে দ্বিতীয় স্থান অধিকার করেছেন ওম্মে হাবিবা, তৃতীয় জোবাইরা খানম অাফিফা, ৪র্থ ফারহানা সাদিয়া, ৫ম মাহফুজা খাতুন হাফেজ।
ছেলে ও মেয়ে তেলোয়াতে কোরআন প্রতিযোগীদের মধ্যে প্রথম স্থান অধিকারীকে পাঁচ হাজার দিরহামের ক্যাশ চেক, দ্বিতীয় স্থান অধিকারীকে তিন হাজার, তৃতীয় স্থান অধিকারীকে দুই হাজার, ৪র্থ ও ৫ম স্থান অধিকারীদের এক হাজার দিরহাম করে ক্যাশ চেক ও উপহার সামগ্রী প্রদান করা হয়।
হিফজুল কোরআন ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অধিকারীকে চার হাজার দিরহামের ক্যাশ চেক, তৃত্বীয় স্থান অাধিকারীকে তিন হাজার, ৪র্থ ও ৫ম স্থানকে যতাক্রমে ১ হাজার দিরহামের ক্যাশ চেক ও উপহার সামগ্রী প্রদান করা হয়। ফাউন্ডেশনের পক্ষ থেকে সকল বিজয়ীদের নগদ চেক ও উপহার সামগ্রী হাতে তুলে দেয় হয় ।
বিকাল তিনটায় শুরু হওয়া প্রতিযোগিতা শেষে পাঁচটায় শুরু হয় পুরস্কার বিতরণী। ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ইসমাইল গনী চৌধুরীর সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন শারজার রাজ পরিবারের সদস্য শেখ খালেদ বিন অাব্দুল্লাহ বিন সালেম অাল কাসেমী ও প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ নিযুক্ত দুবাইয়ের কন্সাল জেনারেল বদিরুজ্জামান, ফাউন্ডেশন চেয়ারম্যান ক্যাপটেন সৈয়দ অাবু অাহাদ, কো চেয়ারম্যান মাজহারুল ইসলাম মাহাবুব, ফাউন্ডেশনের সভাপতি মোস্তফা মাহামুদ, কমিউনিটি নেতা ডঃ রেজা খান, বাংলাদেশ সমিতির সভাপতি মোয়াজ্জেম হোসেন, কমিউনিটি নেতা জাকির হোসেন প্রমুখ।
কনসাল জেনারেল আয়োজক ক্যাপ্টেন সৈয়দ আবু আহাদের প্রশংসা করে বলেন, ‘বিশাল হৃদয়ের অধিকারী না হলে অত বড় অায়োজন কখনো সম্ভব নয়। রমজান মাসে এ ধরনের একটি উদ্যোগ সত্যি প্রশংসনীয়। তিনি বলেন, এ উদ্যোগের ফলে অামাদের প্রজন্মের মাঝে ধর্মীয় মূল্যবোধ ও শিক্ষা বিস্তৃতি লাভ করবে। ’
ফাউন্ডেশনের চেয়ারম্যান ক্যাপ্টেন সৈয়দ অাবু অাহাদ বলেন, ‘ফাউন্ডেশন এ অায়োজনের মধ্যদিয়ে প্রবাসে বাংলাদেশি শিক্ষার্থীদের মাঝে কোরআনের প্রতি যে অাগ্রহ তৈরী করতে পেরেছে, সেটাই সার্থকতা। ’ তিনি বলেন, ‘অাগামীতে প্রয়োজনে সমগ্র মিডলিস্টে এ অায়োজনের অডিশন গ্রহণ করে সেখান থেকে শিক্ষার্থীদের চুড়ান্ত পর্বে অংশ গ্রহণের সুযোগ করে দেয়া হবে। ’
বিডি প্রতিদিন/

পাঠকের মতামত

মিয়ানমারের আরেক গুরুত্বপূর্ণ শহর বিদ্রোহীদের দখলে

মিয়ানমারের বিদ্রোহীরা দেশটির আরও একটি গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়েছে। মিয়ানমারের জান্তাবিরোধী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তা’আং ...

চট্টগ্রাম-কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতির দাবি

চট্টগ্রাম–কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতিসহ বিভিন্ন দাবিতে রেলমন্ত্রী জিল্লুল হাকিমকে স্মারকলিপি দিয়েছেন ...