প্রকাশিত: ২৩/০৫/২০১৭ ৭:৩০ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:৪২ পিএম

উখিয়া নিউজ ডটকম::

দেশ স্বাধীনের পর প্রথম উন্মোক্ত বাজেট ঘোষণা করেছেন উখিয়া সদর রাজা পালং ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী।

২০১৭/ ২০১৮ অর্থ বছরের এই বাজেটের আকার হলো রাজস্ব ২০ লাখ ৬৬ হাজার ৪০৪ টাকা এবং উন্নয়ন খাতে ৮৯ লাখ ৫০ হাজার টাকা, মোট ১ কোটি ১০ লাখ ১৬ হাজার ৪ শত ৪ টাকা। প্রতি বছর বাড়ছে বাজেটের আকার। ফলে বড় হচ্ছে এখানকার অর্থনৈতিক কর্মকান্ড।

সাধারণ মানুষের বসত বাড়ির চেয়ে আবাসিক বাড়ির কর রেট বাড়ানোর প্রস্তাব করেছেন উখিয়া প্রেস ক্লাবের সভাপতি রফিকুল ইসলাম। মানুষের জীবনযাত্রার ব্যয় আয়েরে কথা বিবেচনা করে প্রস্তাবিত বাজেটে প্রাপ্তির বিবরণে দেখা যায়, বসত বাড়ি,ব্যবসা পেশা ও জীবিকার উপর কর, লাইসেন্স ও পারমিট ফি, ইজারা, যানবাহন, জন্ম মৃত্যুও নিবন্ধন। ব্যয়ের খাতে কৃষি ও সেচ, শিল্প ও কুটির শিল্প, শিক্ষা, স্বাস্থ, যোগাযোগ, পানি সরবরাহ, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, মানব সম্পদ উন্নয়ন, পয়নিস্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা, ক্রীড়া সংস্কৃতি, মহিলা যুব ও শিশু উন্নয়নসহ আরো গুরুত্বপূর্ণ বিষয়ে ব্যয়ের খাত দেখা গেছে।

আজ মঙ্গলবার ২৩ মে উখিয়া সদর রাজা পালং ইউনিয়ন পরিষদ কার্যালয়ে চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরীর সভাপতিত্বে অনুষ্টিত সভায় প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাঈন উদ্দিন, বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, কক্সবাজারের ডিএফএলজি এসপি আহসান উল্লাহ চৌধুরী (মামুন) অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রেস ক্লাব সভাপতি রফিবুল ইসলঅম, সাবেক সভাপতি রফিক উদ্দিন বাবুল, ইউপি সদস্যদের মধ্যে মীর শাহেদুল ইসলাম রোমান, সরওয়ার কামাল পাশা, সালাহ উদ্দিন, নুরুল কবির, আব্দুর রহিম, আব্দুল হক, শাহ জাহান, মোহাম্মদ ইকবাল, বখতিয়ার আহমদ, কামরুন নেছা, খুরশিদা বেগম, শামশুন নাহার।

অনুষ্টান পরিচালনায় ছিলেন, ইউপি সচিব সুবীল দাশ।এতে প্রধান অথিতি উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেছেন, আয়কর বা প্রত্যক্ষ কর আদায়ে সামাজিক ন্যায় বিচার নিশ্চিত করে ইউনিয়ন পরিষদ তথা এলাকার উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে।

পাঠকের মতামত

মিয়ানমারের আরেক গুরুত্বপূর্ণ শহর বিদ্রোহীদের দখলে

মিয়ানমারের বিদ্রোহীরা দেশটির আরও একটি গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়েছে। মিয়ানমারের জান্তাবিরোধী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তা’আং ...

চট্টগ্রাম-কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতির দাবি

চট্টগ্রাম–কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতিসহ বিভিন্ন দাবিতে রেলমন্ত্রী জিল্লুল হাকিমকে স্মারকলিপি দিয়েছেন ...