প্রকাশিত: ২৮/০৫/২০১৭ ১০:৩১ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:২৯ পিএম

শহিদ রুবেল, উখিয়া নিউজ ডটকম::
উখিয়ায় যা আগে কখনো দেখা যায় নি ! যা কখনো ঘটে নি ! সেইরকম ঘটছে পবিত্র রমজান মাসের শুরুতে। উপজেলা জুড়ে দোকানে দোকানে টাঙ্গানো হয়েছে মুল্য তালিকা। বিশেষ করে মাংসের দোকান এবং নিত্যপ্রয়োজনীয় মালামালের দোকানে মুল্য তালিকা টাঙ্গানোর উদ্যোগটি সর্বত্র প্রশংসনীয় হয়ে উঠেছে। এহেন ভুমিকার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিনকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় ভোক্তামহল।
জানা যায়, পবিত্র রমজান শুরুর পূর্বে উপজেলা প্রশাসন কতৃক মাইকিং করে মুল্য তালিকা টাঙ্গানো সহ দ্রব্যমূল্যের দাম স্বাভাবিক রাখার নির্দেশনা দেওয়া হয়। পরে গত বৃহস্পতিবার বিকালে উপজেলার মরিচ্যা বাজার, কোটবাজার এবং উখিয়া সদরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাঈন উদ্দিনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় মুল্য তালিকা টাঙ্গানোর নির্দেশ অমান্য করায় বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও গতকাল শনিবার রমজান উপলক্ষে উপজেলা প্রশাসনের বিভিন্ন নির্দেশাবলী এবং পরামর্শ প্রচার করা হয়েছে।
এদিকে স্থানীয় ভোক্তাদের সাথে কথা বলে জানা যায়, পবিত্র রমজান মাসের শুরুতে উপজেলা প্রশাসনের ভুমিকা সত্যিই প্রশংসনীয়। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মুল্য তালিকা টাঙ্গানোয় ভোক্তারা প্রতারিত হবেন না। এইছাড়া ও দ্রব্যের দাম স্বাভাবিক থাকবে বলে তাদের আশাবাদ। তারা বলেন, প্রতিবার মুল্য তালিকা টাঙ্গানোর নির্দেশনা থাকলেও তা অমান্য করা হত। কিন্তু উপজেলা প্রশাসনের কঠোর ভুমিকায় প্রথম বারের মত মুল্য তালিকা টাঙ্গাতে বাধ্য হয়েছে ব্যবসায়ীরা। তারা আরো বলেন, মাংসের মুল্য বৃদ্ধি এবং ওজনে কম প্রদান করা নিয়ে বরাবরই অভিযোগ ছিল সাধারণের। উপজেলা প্রশাসন কতৃক মাংসের মুল্য নির্দিষ্ট করে দেওয়ায় ভোক্তাদের দীর্ঘদিনের অভিযোগের লাঘব হলো।
কোটবাজারের মাংস ব্যবসায়ী জহিরুল ইসলাম জানান, উপজেলা প্রশাসন কতৃক হাড়সহ মাংস এবং হাড় ছাড়া মাংসের মুল্য নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। নির্ধারিত দামেই মাংসের বেচাকেনা করা হচ্ছে। সেই সাথে ইউএনও মহোদয়ের নির্দেশ মোতাবেক মুল্য তালিকা টাঙ্গানো হয়েছে। রমজানকে কেন্দ্র করে তিনি ইউএনও মহোদয়ের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।
ক্যাব উখিয়া উপজেলা শাখার সভাপতি আবুল কাসেম জানান, মুল্য তালিকা টাঙ্গানো ভোক্তাদের দীর্ঘদিনের একটা দাবী ছিল। রমজান মাসের শুরুতেই সেটি বাস্তবায়ন করায় ভোক্তামহল অত্যন্ত আনন্দিত। তিনি আশাবাদ ব্যক্ত করে আরো বলেন, বছরজুড়ে মুল্য তালিকা টাঙ্গানোর নির্দেশটির যেন বাস্তবায়ন থাকে। এইছাড়া রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে মাসজুড়ে মোবাইল কোর্ট পরিচালনা করার দাবী জানান।
এই ব্যাপারে উপজেলা স্যানিটারি কর্মকর্তা নুরুল আলম জানান, ইতিমধ্যে নিরাপদ খাদ্য আইন সংবলিত প্রচারপত্র ব্যবসায়ীদের মাঝে বিতরণ করা হয়েছে। রমজান মাস জুড়ে ভোক্তা মহলে নিরাপদ খাদ্যদ্রব্য সরবরাহের নিয়মিত বাজার মনিটরিং করা হবে।

পাঠকের মতামত

মিয়ানমারের আরেক গুরুত্বপূর্ণ শহর বিদ্রোহীদের দখলে

মিয়ানমারের বিদ্রোহীরা দেশটির আরও একটি গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়েছে। মিয়ানমারের জান্তাবিরোধী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তা’আং ...

চট্টগ্রাম-কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতির দাবি

চট্টগ্রাম–কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতিসহ বিভিন্ন দাবিতে রেলমন্ত্রী জিল্লুল হাকিমকে স্মারকলিপি দিয়েছেন ...