প্রকাশিত: ০৩/০৭/২০১৭ ৮:৩৬ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৫:২৫ পিএম

উখিয়া নিউজ ডেস্ক::
ককসবাজারের উখিয়ার মরিচ্যাপালং উচ্চবিদ্যালয়ে সহকারি গ্রন্থগারিক শিক্ষক নিয়োগ কার্যক্রমে ব্যাপক অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে। অংশগ্রহণকারি প্রার্থীদের লিখিত পরীক্ষা গ্রহণ করলেও নিয়োগ কমিটি তাৎক্ষণিক কোন কারণ ব্যতি রেখে মৌখিক পরীক্ষা না নিয়ে পরীক্ষা স্থগিত রাখায় শিক্ষক নিয়োগ ক্ষেত্রে অনিয়মের আশ্রয় নিয়েছে বলে পরীক্ষার্থীদের অভিযোগ মধ্যে উঠেছে।

পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের অভিযোগ, স্থানীয় পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে গত ১০ এপ্রিল কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সকাল ১০ টায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও উক্ত পরীক্ষা নেওয়া হয় বিকেল ২ টায়।

এসময় পরীক্ষা প্রশ্নপত্র ফাঁসের গুঞ্জন উঠলে নিয়োগ কমিটি মৌখিক পরীক্ষা না নিয়ে উক্ত পরীক্ষা স্থগিত রেখে অভিনব কৌশল অবলম্বণ করে পুন নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বলে পরীক্ষার্থীদের জানিয়ে তড়িঘড়ি করে স্থান ত্যাগ করেন। এনিয়ে পরীক্ষার্থীদের মাঝে সন্দেহের সৃষ্টি হয়।

প্রার্থীরা আরো জানান, নিয়োগ কমিটি বর্তমানে একজন প্রার্থীকে মোটা অংকের টাকার বিনিমিয়ে নিয়োগ দেওয়ার যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করেছে। কিন্তু পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন না দেওয়ায় এনিয়ে জোর তদবির চলছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

এব্যাপারে জানতে চাইলে শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশ গ্রহণকারী আবুল হোসেন, শাহিনা আকতার, মরিচ্যার আব্দুল খালেক, বিপ্লব কুমার পাল অভিযোগ করে জানান, তারা নীতিমালা অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। নিয়োগ কমিটি অনৈতিকতার আশ্রয় নিয়ে তাদের পছন্দ মতো শিক্ষক নিয়োগ দেওয়ার অপচেষ্টায় লিপ্ত হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে নিয়োগ কমিটির সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবু ইউসুফ জানান, তিনি পরীক্ষা বোর্ডে জেলা প্রশাসকের প্রতিনিধি হিসাবে থাকলেও মূল দায়িত্বে রয়েছে মরিচ্যা পালং উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও পরিচালনা কমিটির সভাপতি। নিয়োগ দেওয়া না দেওয়া তাদের উপর নির্ভর করছে।

এ প্রসঙ্গে মরিচ্যা পালং উচ্চ বিদ্যালয়ের বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোঃ ইসলাম মেম্বার জানান, উক্ত নিয়োগ পরীক্ষা স্থগিত রাখা হয়েছে।

গাপনে শিক্ষক নিয়োগ দেওয়ার ঘটনাটি তিনি অস্বীকার করে বলেন, পরবর্তি যেকোন সময়ে পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে পুন:শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে।

পাঠকের মতামত

মিয়ানমারের আরেক গুরুত্বপূর্ণ শহর বিদ্রোহীদের দখলে

মিয়ানমারের বিদ্রোহীরা দেশটির আরও একটি গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়েছে। মিয়ানমারের জান্তাবিরোধী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী তা’আং ...

চট্টগ্রাম-কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতির দাবি

চট্টগ্রাম–কক্সবাজার ও দূরপাল্লার ট্রেন পটিয়া স্টেশনে যাত্রা বিরতিসহ বিভিন্ন দাবিতে রেলমন্ত্রী জিল্লুল হাকিমকে স্মারকলিপি দিয়েছেন ...